বুধবার, ২০শে জানুয়ারি, ২০২১ ইং

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ভ্যাকসিন প্রয়োগ শুরু: ডিজি হেলথ

নিউজগার্ডেনবিডিডটকম: 

আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা বাংলাদেশে আসবে। এরপর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

সোমবার (১১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম এ কথা জানান।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘বেক্সিমকো ফার্মা আমাদের জানিয়েছে আগামী ২১ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে এই টিকা বাংলাদেশে আসবে। টিকা আসার পর দুইদিন বেক্সিমকোর ওয়্যারহাউজে থাকবে। সেখান থেকে স্বাস্থ্য অধিদফতরের তালিকা অনুযায়ী দেশের বিভিন্ন জেলায় পাঠিয়ে দেওয়া হবে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে এই টিকা প্রয়োগ শুরু হবে।’

এ বি এম খুরশীদ আলম জানান, অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার নতুন তথ্য অনুযায়ী, প্রথম ডোজ দেওয়ার দুই মাস পর দ্বিতীয় ডোজ দেওয়া যাবে। এ কারণে প্রথম মাসেই একসঙ্গে ৫০ লাখ মানুষকে টিকা দেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

‘এর আগে আমাদের জানানো হয়েছিল প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দিতে হবে। সে হিসেবে প্রথমে ২৫ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু গতকাল নতুন নিয়ম জানার পর আমরা পরিকল্পনায় পরিবর্তন এনেছি। প্রথম যে ৫০ লাখ টিকা আসবে তা ৫০ লাখ মানুষকে দিয়ে দেওয়া হবে। দুই মাসে আরও টিকা চলে আসবে,’— বলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এবং অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

মতামত