শনিবার, ১৬ই জানুয়ারি, ২০২১ ইং

যুক্তরাষ্ট্রে মডার্নার টিকার চূড়ান্ত অনুমোদন

নিউজগার্ডেনবিডিডটকম: 

দাপ্তরিক সব আনুষ্ঠানিকতার পর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) মডার্নার তৈরি কোভিড-১৯ টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। মডার্না উৎপাদিত এ টিকা গতকাল শুক্রবার অনুমোদন হয়। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মোকাবিলায় দ্বিতীয় টিকার ব্যবহার শুরু হচ্ছে। এর আগে ফাইজারের উৎপাদিত টিকার অনুমোদন দেওয়ার পর এ টিকা দেওয়া শুরু হয়েছে।

জরুরি ব্যবহারের জন্য দ্বিতীয় টিকা পাওয়ার পর যুক্তরাষ্ট্র এক কোটি নাগরিককে ২০২১ সালের মধ্যভাগের মধ্যেই টিকা দিতে পারবে। মডার্নার টিকাটিও ফাইজার টিকার মতো দুই ডোজ গ্রহণ করতে হবে। জরুরি অনুমোদনের পর দ্রুত জনগণের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

টিকা গ্রহণের জন্য নাগরিকদের নিজের কোনো অর্থ ব্যয় করতে হবে না। করোনার টিকার সব ব্যয় ফেডারেল সরকার বহন করছে।

যুক্তরাষ্ট্র করোনাভাইরাসে এখন সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে ৩ লাখ ১১ হাজার ৫২৯ জন করোনায় মারা গেছেন। আক্রান্ত হয়েছে ১ কোটি ৭২ লাখের বেশি মানুষ। সংক্রমণের এই ঊর্ধ্বগতির মধ্যেই মডার্নার টিকা অনুমোদন পেল।

মডার্নার টিকা ফাইজারের টিকা থেকে অন্তত দুটি ক্ষেত্রে সুবিধা দেবে। মডার্নার টিকা সংরক্ষণ বা সরবরাহের জন্য চরম শীতল অবস্থা বজায় রাখতে হয় না। অতি শীতল অবস্থার জন্য এর সরবরাহ ও মজুতের জন্য বিশেষ রেফ্রিজারেটরের প্রয়োজন হয় না।

ফলে সহজেই যেকোনো স্থানে তা সরবরাহ করা যাবে এবং সংরক্ষণ করা যাবে নিয়মিত রেফ্রিজারেটরে। মডার্নার টিকা ব্যবহারের আগে কোনো মিশ্রণের প্রয়োজন হয় না। এটাকেও টিকা দেওয়ার জন্য সুবিধা বলে স্বাস্থ্যসেবীরা মনে করেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্রুততার সঙ্গে টিকা উৎপাদনের জন্য তাঁর কৃতিত্ব দাবি করে বসে আছেন। রাষ্ট্রনেতাদের মধ্যে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং তাঁর স্ত্রী, স্পিকার ন্যান্সি পেলোসিসহ অনেকেই জনসমক্ষে টিকা নিয়েছেন জনগণকে উদ্বুদ্ধ করার জন্য।

প্রেসিডেন্ট ট্রাম্প এ নিয়ে নীরবই আছেন। তিনি কখন টিকা গ্রহণ করবেন বা আদৌ করবেন কি না, তা কেউ জানে না। হোয়াইট হাউস থেকেও এ নিয়ে কিছু জানানো হয়নি। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর স্ত্রী জিল বাইডেন সোমবার জনসমক্ষে টিকা নেবেন বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ লোক টিকা নেওয়ার জন্য মুখিয়ে আছেন।

Print Friendly, PDF & Email

মতামত