শুক্রবার, ২২শে জানুয়ারি, ২০২১ ইং

সেরামের সঙ্গে চুক্তি, ছয় মাসে ৩ কোটি ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ

নিউজগার্ডেনবিডিডটকম: 

ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরে এ চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী, ছয় মাসে ৫০ লাখ করে মোট তিন কোটি ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, দু’একদিনের মধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউট চুক্তির কাগজপত্র পেয়ে যাবে। এরপর ক্রয় প্রক্রিয়া শুরু হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এ সংক্রান্ত ত্রিপাক্ষিক সমঝোতা হয়েছিল। গত ২৮ আগস্ট করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে সহায়তা ও বিতরণ করতে সেরামের সঙ্গে সমঝোতা চুক্তি করে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বিপিএল)।

যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকা কোম্পানি, গেটস ফাউন্ডেশন ও গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্সের (জিএভিআই) যৌথ উদ্যোগে সারা বিশ্বে সরবরাহের জন্য এক বিলিয়নের বেশি করোনা ভ্যাকসিন তৈরিতে অংশ নিয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

Print Friendly, PDF & Email

মতামত