বুধবার, ২০শে জানুয়ারি, ২০২১ ইং

ভার্চ্যুয়াল ডিজিটাল ওয়ার্ল্ডের খরচ কমবে ২০-৩০ শতাংশ

নিউজগার্ডেনবিডিডটকম: 

চলতি বছরের ৯ থেকে ১১ ডিসেম্বর সপ্তমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’। প্রথমবারের মতো এবার ভৌত অবকাঠামো এর পাশাপশি বেশিরভাগ আয়োজন সম্পন্ন হবে ভার্চ্যুয়ালি তথা অনলাইনে। আর এতে খরচ কম হবে ২০ থেকে ৩০ টাকা।

রোববার (২৯ নভেম্বর) আয়োজনের বিভিন্ন দিক নিয়ে রাজধানীর আগারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেন, যেহেতু এবারের আয়োজনে ভৌত কাঠামো কম ব্যবহৃত হচ্ছে সেহেতু এবারের আয়োজনের খরচ কম হবে। বিভিন্ন ভৌত অবকাঠামো হিসেবে সরকারের বিভিন্ন দপ্তরের মিলনায়তন ব্যবহার করা হবে। এতে করে ২০১৭ সালে শেষ বার যে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজিত হলো তার তুলনায় ২০ থেকে ৩০ শতাংশ খরচ কম হবে।

এবারের আয়োজনের প্রাথমিক বাজেট ৩ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

পলক বলেন, প্রাথমিকভাবে ৩ কোটি টাকা বাজেট নির্ধারিত হয়েছে। তবে প্রেক্ষাপট অনুযায়ী এটা বাড়তে পারে। তবে এই যে খরচ হচ্ছে এটা শুধুই খরচ না, এটা বিনিয়োগ। এবারের আয়োজনে স্থানীয়ভাবে বিভিন্ন প্রযুক্তি ডেভেলপ করা হচ্ছে। দেশের প্রতিষ্ঠানগুলো বিভিন্ন প্ল্যাটফর্ম, কমিউনিকেশন টুলস তৈরি করছে। কাজেই এটা বিনিয়োগ। এই আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব দরবারে আমরা আমাদের সক্ষমতা এবং সম্ভাবনা তুলে ধরতে চাই। সমসাময়িক সময়ে পৃথিবীতে এ ধরনের আর যেসব আয়োজন হয়েছে তার সঙ্গে আমরা তাল মিলিয়ে এই আয়োজন সম্পন্ন করতে চাই।

সরকারি বিনিয়োগের পাশাপশি বেসরকারি খাত থেকেও যৌথ বিনিয়োগ পাওয়ার মাধ্যমে আয়োজন করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রিনা পারভীনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন ।

Print Friendly, PDF & Email

মতামত