বুধবার, ২০শে জানুয়ারি, ২০২১ ইং

নিবন্ধনের অনুমতি পেল নিউজগার্ডেনবিডিডটকমসহ ৫১ নিউজ পোর্টাল

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিজস্ব প্রতিবেদক:
দেশের আরো ৫১টি নিউজ পোর্টালকে নিবন্ধনের জন্য অনুমোদন দিয়েছে তথ্য মন্ত্রনালয়। রোববার তথ্য মন্ত্রনালয়ের ওয়েবসাইটে অনুমোদিত পোর্টালের তালিকা প্রকাশ করা হয়েছে। এসব পোর্টালকে আগামী ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ জানিয়ে মন্ত্রনালয় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে ৫১টি অনলাইন নিউজ পোর্টালকে নির্বাচন করা হয়েছে। অনুমোদিত পোর্টালগুলো হলো– বিডিনিউজ২৪ডটকম, বাংলানিউজ২৪ডটকম, বার্তা২৪ডটকম, সারাবাংলাডটনেট, নিউজবাংলা২৪ডটকম, নিউজনেক্সটবিডিডটকম, বিডিজার্নালডটকম, ঢাকা জার্নালডটকম, বাংলা ইনসাইডারডটকম, নিউজগার্ডেনবিডিডটকম, একুশেপত্রিকাডটকম, রেডটাইমসডটকমডটবিডি, এবিনিউজ২৪ডটকম, ডেইলি বাংলাদেশডটকম, বাংলারখবর২৪ডটকম, ভাওয়ালনিউজ২৪ডটকম, নিউজফ্ল্যাস২৪বিডিডটকম, ভিনিউজবিডিরকম, লালসবুজেরকণ্ঠডটকম, ঢাকানিউজ২৪ডটকম, এনার্জিবাংলাডটকম, হাওয়ারবার্তা২৪ডটকম, মুক্তিনিউজ২৪ডটকম, সুখবরডটকম, মাগুরাপ্রতিদিনডটকম, বিডিসমাচার২৪ডটকম ও আমার হেলথডটকম।

এছাড়া এশিয়ানমেইল২৪ডটকম, আইনিউজডটকম, জয়নিউজবিডিডটকম, নিউজজি২৪ডটকম, একুশেসংবাদবিডিডটকম, ডেইলিক্যাম্পাসডটকম, এমপিনিউজডটকমডটবিডি, সবুজবাংলাদেশডটকম, ডেইলিলোকালয়ডটকম, ই-বার্তা২৪৭ডটকম, ডিজিটালখবরডটকম, সিএনআইবিডিডটনেট, নিউজটুনারায়ণগঞ্জডটকম, নিউজ২৪বিবিডিডটনেট, বাংলাদেশবুলেটিনডটকম, পাঙ্কুরিনিউজডটকম, সময়েরকণ্ঠস্বরডটকম, শুভপ্রতিদিনডটকম, চট্টগ্রামপ্রতিদিনডটকম, আনন্দপত্রডটইনফো, বাংলাদেশগ্লোবালডটকম, বাংলা৫২নিউজডটকম, পিপিবিডিডটনিউজ ও নিউটার্ন২৪ডটকম নিবন্ধনের অনুমতি পেয়েছে।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই ৩৪টি স্বতন্ত্র অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমোদন দেয় তথ্য মন্ত্রণালয়। আর গত ৩ সেপ্টেম্বর ৯২টি পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেওয়া হয়। গোয়েন্দা সংস্থার প্রতিবেদন হাতে পাওয়ার ভিত্তিতে ধারাবাহিকভাবে অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দেওয়া হবে বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ আগেই জানিয়েছেন। শিগগিরই ধারাবাহিকভাবে আরো কিছু অনলাইন নিউজ পোর্টালের তালিকাও প্রকাশ করা হবে। ধাপে ধাপে নিবন্ধনযোগ্য পোর্টালগুলো নিবন্ধন পাবে।

অনলাইন গণমাধ্যমগুলোকে নিবন্ধন দেওয়ার জন্য ২০১৫ সালের শেষ দিকে থেকে আবেদন নেওয়া শুরু করে সরকার। বেশ কয়েক দফা সময় বাড়িয়ে ২০১৬ সালেও সেই আবেদন নেওয়া হয়। তখন সরকার বলেছিল, ‘অপসাংবাদিকতা’ রোধে সব অনলাইন গণমাধ্যমকে নিবন্ধনের আওতায় আনা হবে। এরপর গত ১ সেপ্টেম্বর অনলাইন গণমাধ্যম নীতিমালা সংশোধন করে স্বতন্ত্র অনলাইন নিউজ পোর্টালের পাশাপাশি টেলিভিশন, বেতার ও ছাপা পত্রিকাগুলোর অনলাইন সংস্করণ এবং আইপি টিভি ও ইন্টারনেট রেডিও চালানোর ক্ষেত্রেও নিবন্ধন বাধ্যতামূলক করা হয়।

অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার নির্ধারণ করেছে সরকার; প্রতি বছর পাঁচ হাজার টাকা দিয়ে তা নবায়ন করতে হবে। এছাড়া কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদপ্তরকে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন কার্যক্রমের দায়িত্ব দিয়ে গত ১৪ সেপ্টেম্বর আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণলয়। অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন, স্থাপন ও পরিচালনার ফি নির্ধারণের আদেশে বলা হয়েছে, নির্ধারিত সময় পার হওয়ার এক মাসের মধ্যে নিবন্ধন নবায়ন ফি জমা দিলে দুই হাজার টাকা সারচার্জ দিতে হবে। আর নির্ধারিত সময়ের এক মাস পর এই ফি পরিশোধ করতে পাঁচ হাজার টাকা সারচার্জ দিতে হবে।

Print Friendly, PDF & Email

মতামত