সোমবার, ২৫শে জানুয়ারি, ২০২১ ইং

৭০ শতাংশ কার্যকর অক্সফোর্ডের টিকা

নিউজগার্ডেনবিডিডটকম: 

করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিন ৭০ শতাংশ কার্যকরী। ভ্যাকসিনটি নিয়ে দীর্ঘ ট্রায়াল পরিচালনার পর এ তথ্য জানিয়েছে গবেষকরা। মার্কিন সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এটি এক ধরনের সাফল্য এবং হতাশাও বটে। কারণ ফাইজার ও মডার্নার টিকা ইতোমধ্যে ৯৫ শতাংশ কার্যকরী বলে ঘোষণা করা হয়েছে। যেখানে অক্সফোর্ডের টিকা মাত্র ৭০ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম।

তবে ফাইজার ও মডার্নার চেয়ে অক্সফোর্ডের টিকা দামে সস্তা, সহজে সংরক্ষণযোগ্য এবং সহজেই পৃথিবীর সবখানে পৌঁছানো সম্ভব। তাই রেগুলেটরি কমিটি এটির অনুমোদন দিলে করোনাভাইরাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকাই পালন করবে বলে মনে করা হচ্ছে।

গবেষকরা এ ভ্যাকসিনটি ডেভেলপ করতে ১০ মাসের মতো সময় নেয়। যুক্তরাজ্য সরকার ১০ কোটি অক্সফোর্ডের টিকার প্রি-অর্ডার করেছে যা ৫ কোটি মানুষকে দেওয়া সম্ভব।

ট্রায়ালে কী জানা গেল?

যুক্তরাজ্য ও ব্রাজিলে প্রায় ২০ হাজার স্বেচ্ছাসেবী ভ্যাকসিনটির ট্রায়ালে অংশ নেয়। তাদের মধ্যে যারা ভ্যাকসিনের দুটি ডোজ নেয় তাদের মধ্যে ৩০ জন করোনা আক্রান্ত হন এবং যারা ‘ডামি ইনজেকশন’ নেয় তাদের মধ্যে ১০১ জন করোনা সংক্রমিত হন। গবেষকরা জানান, ফলাফলে দেখা যায় করোনার সংক্রমণ প্রতিরোধে এটি ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর।

উদ্বেজনকভাবে, ট্রায়ালে অংশগ্রহণকারীদের যারা ফুল ডোজ অনুসরণ করে আপতত হাফ ডোজ নিয়েছিলেন তাদের ফলাফলে দেখা যায় ভ্যাকসিনটি ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর। কিন্তু ফলাফলে এ ধরনের তারতম্য কেন হচ্ছে তা বোঝা যাচ্ছে না।

কখন এটি পাওয়া যাবে?

৪০ লাখ অক্সফোর্ডের টিকা যুক্তরাজ্যে দেওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে। আরও ৯ কোটি ৬০ লাখ ভ্যাকসিন দেওয়ার জন্য প্রস্তুত করা হচ্ছে। কিন্তু রেগুলেটরি কমিটি যতক্ষণ পর্যন্ত তার অনুমোদন না দেবেন ততক্ষণ কিছুই করা হবে না।

ভ্যাকসিনটিকে কার্যকরী, যুগোপযোগী এবং সব থেকে গ্রহণযোগ্য মাত্রায় নিয়ে আসা গেলেই কেবল কমিটি অক্সফোর্ডের টিকাকে বাজারে ছাড়বেন। এ প্রক্রিয়া সামনে সপ্তাহেই শেষ করা হবে।

যুক্তরাজ্য সরকার গণটিকাদান কর্মসূচি চালাতে প্রস্তুত। স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে সর্বপ্রথম এ টিকা পাবেন কেয়ার হোমের বাসিন্দা ও কর্মকর্তারা। পরে বয়স অনুযায়ী বিভিন্ন গ্রুপে ভাগ করে এ টিকাদান কর্মসূচি চালাবে দেশটি।

Print Friendly, PDF & Email

মতামত