মঙ্গলবার, ২৩শে নভেম্বর, ২০২০ ইং

গ্রামীণ রাস্তার মাস্টারপ্লান তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

নিউজগার্ডেনবিডিডটকম: 

গ্রামীণ রাস্তার বিষয়ে মাস্টার প্লান তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের পল্লী অঞ্চলে কত রাস্তা ইতোমধ্যেই তৈরি হয়েছে, আর কত রাস্তা তৈরি করতে হবে এবং কোন কোন সংস্থা কোন কোন রাস্তা তৈরি করবে এসবের বিস্তারিত থাকতে হবে ওই মাস্টারপ্লানে।

মঙ্গলবার (১৭ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। একনেক শেষে ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল আসলাম।

তিনি জানান, ‘গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প: বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলা’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী মাস্টারপ্লান তৈরির নির্দেশ দেন। স্থানীয় সরকার বিভাগের নেতৃত্বে এই মাস্টারপ্লান তৈরি করতে বলেছেন তিনি। এর ফলে সমন্বিতভাবে পল্লী অবকাঠামো ও রাস্তাঘাট উন্নয়ন সম্ভব হবে। প্রধানমন্ত্রী আরও বলেছেন, গ্রামীণ অবকাঠামোর অনেক কাজ হচ্ছে। কিন্তু সেগুলো সত্যিকারভাবে হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে। এসব রাস্তা মানসম্মতভাবে করতে হবে। রাস্তায় যাতে পানি জমে না থাকে সেটি নিশ্চিত করতে হবে। তাছাড়া রাস্তায় ব্যবহৃত বিটুমিনের মানও নিশ্চিত করতে হবে।
বিজ্ঞাপন

আসাদুল আসলাম জানান, যমুনা নদীর ডানতীরের ভাঙন প্রতিরোধ সংক্রান্ত প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, নদী ভাঙন প্রতিরোধের অন্যতম কৌশল হতে হবে নদীর প্রধান চ্যানেল খোলা রাখা। প্রয়োজনে ক্যাপিটাল ড্রেজিং, নদীতে ডুবোচর থাকলে সেগুলো কেটে দিতে হবে। তাছাড়া বড় নদীর সঙ্গে সংযুক্ত ছোট ছোট নদীগুলোর নিয়মিত মেইনটেনেন্স এবং খনন করতে হবে। বর্ষাকালে যাতে অতিরিক্ত পানি ধরে রাখা যায় সেজন্য বাফার জোন তৈরি করতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে পলি পড়া বন্ধ না হয়। কেননা পলিতো অনেক উপকারে আসে।

একনেক বৈঠকে আম্পানসহ বিভিন্ন ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট সংস্কারের কাজ বর্ষার আগেই শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email

মতামত