রবিবার, ২৯শে নভেম্বর, ২০২০ ইং

যুবলীগের কমিটি কাল, আ.লীগ উপকমিটি আগামী সপ্তাহে: কাদের

নিউজগার্ডেনবিডিডটকম: 

সপ্তম জাতীয় কংগ্রেসের প্রায় একবছর পর পূর্ণাঙ্গ কমিটি পেতে যাচ্ছে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, আগামীকাল শনিবার (১৪ নভেম্বর) বিকেলেই এই কমিটির ঘোষণা আসবে।
এদিকে, দলের ২১তম কাউন্সিলের পর থেকেই আওয়ামী লীগের বিভিন্ন কেন্দ্রীয় উপকমিটি গঠনের প্রক্রিয়াও এতদিনে সম্পন্ন করা যায়নি। তবে সেই প্রক্রিয়াও প্রায় শেষ হয়েছে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আগামী সপ্তাহে এই উপকমিটিগুলোও ঘোষণা করা হবে।
শুক্রবার (১৩ নভেম্বর) সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আমরা আমাদের সহযোগী সংগঠনের কমিটিগুলো এর মধ্যে দিয়ে দিয়েছি। বাকি ছিল শুধু যুবলীগ। আগামীকাল (শনিবার) বিকেলে আমরা যুবলীগের কমিটি দিয়ে দেবো এবং আগামী সপ্তাহে আমরা আমাদের কেন্দ্রীয় উপকমিটিগুলো দিয়ে দোবো। নেত্রী আমাদের সেই নির্দেশ দিয়েছেন।
উপকমিটিগুলোর বিষয়ে তিনি বলেন, কয়েকটি উপকমিটির চেয়ারম্যান নির্ধারণের কাজ বাকি ছিল। চার জন অলরেডি হয়ে গেছে। কমিটিগুলো বেশিরভাগ জমা হয়েছে। দুই-তিনটা বাকি আছে। এগলো আমরা আগামী সপ্তাহে দিয়ে দেবো।
দলের বিভিন্ন ইউনিটের সম্মেলনের বিষয়ে কাদের বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে যেসব স্থানে সম্মেলন হয়নিম সেসব সম্মেলন করার উদ্যোগ নেওয়া হয়েছে। যেসব স্থানে সম্মেলন হয়ে গেছে, সেসব স্থানের কমিটিগুলোর বিষয়ে আমাদের বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতারা খোঁজখবর নিচ্ছেন। ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ বাকি আছে। এগুলোও খুব তাড়াতাড়ি হয়ে যাবে। শিগগিরই আমরা এসব কমিটিও দিয়ে দেবো।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, উপদফতর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় সদস্য শাহাবুদ্দিন ফরাজী আনোয়ার হোসেন, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম মান্নান কচিসহ ঢাকা-১৮ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য হাবিব হাসানসহ অন্যরা উপস্থিত ছিলেন।
এর আগে, গত বছরের ২৩ নভেম্বর যুবলীগের সপ্তম কেন্দ্রীয় কংগ্রেস অনুষ্ঠিত হয়। কংগ্রেস থেকে তিন বছরের জন্য শেখ ফজলে শামস পরশকে সংগঠনের চেয়ারম্যান ও মাইনুল হোসেন খান নিখিলকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। এরপর দীর্ঘ একবছর পেরিয়ে গেলেও সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেনি যুবলীগ।
অন্যদিকে, গত বছরেরই ২০ ডিসেম্বর ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। ওই কাউন্সিলে দলের কেন্দ্রীয় কমিটির অধিকাংশ পদেই দায়িত্বশীলদের নাম ঘোষণা করা হয়। সম্পাদকমণ্ডলীর সদস্যরা নিজ নিজ দফতরের জন্য উপকমিটি গঠন করতে বলা হয়। তবে এবারে ‘অনুপ্রবেশকারী’দের স্থান না নিয়ে ‘বিতর্কমুক্ত’ উপকমিটি গঠনে সর্বোচ্চ সতর্কতা নেওয়ার কারণে উপকমিটি গঠনের প্রক্রিয়া বিলম্বিত হয়। দলের সাধারণ সম্পাদকের ঘোষণা অনুযায়ী আগামী সপ্তাহেই উপকমিটিগুলোর ঘোষণা আসতে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

মতামত