সোমবার, ৩০শে নভেম্বর, ২০২০ ইং

ইলেকটোরাল ভোটে বাইডেন ২৩৮, ট্রাম্প ২১৩

নিউজগার্ডেনবিডিডটকম: 

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত এগিয়ে আছেন ডেমোক্রেট প্রার্থী এবং দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। সর্বশেষ প্রাপ্ত তথ্যমতে, ২৩৮টি ইলেকটোরাল ভোট পেয়েছেন বাইডেন। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেকটোরাল ভোট।

দেশটির ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এখন পর্যন্ত ৪০টি রাজ্যের ফলাফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে ৪৯ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন জো বাইডেন। ৪৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে বাইডেনের ঘাড়ে নিশ্বাস ফেলছেন ডোনাল্ড ট্রাম্প।

মিসৌরি অঙ্গরাজ্য ও কেনসাসে ট্রাম্প বাইডেনকে পেছনে ফেলেছেন। অপরদিকে কলোরাডো, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন।

এছাড়া নেব্রাস্কা, লুইজিয়ানা, নর্থ ডেকোটা এবং সাউথ ডেকোটায় ট্রাম্প এগিয়ে আছেন। আর নিউ মেক্সিকো, নিউইয়র্কে ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে আছেন বাইডেন।

ইন্ডিয়ানা, আরকানসাসে বাইডেনকে পেছনে ফেলে এগিয়ে আছেন ট্রাম্প। অপরদিকে, ম্যাসাচুসেটস এবং নিউ জার্সিতে এগিয়ে আছেন বাইডেন।

ওকলাহোমা অঙ্গরাজ্যে ট্রাম্প, রোডে আইল্যান্ডে, কানেক্টিকাট, দেলাওয়ার, ইলিনয়েস এবং মেরিল্যান্ডের ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন বাইডেন।

তবে ইলেকটোরাল কলেজ ভোটে বাইডেন এগিয়ে থাকলেও জনগণের ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। এখন পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ৪ কোটি ৩০ লাখ ৮ হাজার ৭৭৭টি ভোট। অপরদিকে, বাইডেনকে ভোট দিয়েছেন ৪ কোটি ৭ লাখ ১২ হাজার ৬৯১ জন ভোটার।

নির্বাচনের প্রথম ফলাফল যখন কড়া নাড়ছে, তখন মার্কিন সংবাদমাধ্যমগুলো ফলাফলের পূর্বাভাস দিতে শুরু করেছে। সে হিসাবে ট্রাম্পের রিপাবলিকান পার্টি ১২টি অঙ্গরাজ্যে এগিয়ে রয়েছে। এর মধ্যে রয়েছে ইন্ডিয়ানা, কেনটাকি, ওকলাহোমা, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়া প্রভৃতি। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প সব কটিতে জিতেছিলেন।

বাইডেন এখন পর্যন্ত ১০টি অঙ্গরাজ্য দখল করতে পেরেছেন, যার মধ্যে নিজের অঙ্গরাজ্য ডেলওয়ার রয়েছে। তাঁর জন্য বড় পুরস্কার নিউইয়র্ক ও মার্কিন রাজধানী ওয়াশিংটন, কানেটিকাট। বাইডেন যেসব রাজ্যে জিততে যাচ্ছেন, সেগুল ২০১৬ সালে হিলারি ক্লিনটন জিতেছিলেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর পূর্বাভাস অনুযায়ী, ইলেক্টোরাল ভোটের হিসাবে বাইডেন পাচ্ছেন ২০৯ ও ট্রাম্প ১১২। কিন্তু জাদুকরি সংখ্যাটি ২৭০। যে প্রার্থী ২৭০ ইলেক্টোরাল ভোট পাবেন তিনি নির্বাচনে জিতে যাবেন।

নির্বাচন পর্যবেক্ষকেরা আশা করছেন, কয়েকটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ফলাফল হোয়াইট হাউসের দৌড়ে গুরুত্বপূর্ণ হতে উঠতে পারে।

মার্কিন মিডিয়া সিএনএন, ফক্স নিউজ, এমএসএনবিসি, এবিসি, সিবিএস ও নিউইয়র্ক টাইমসের পূর্বাভাস অনুযায়ী, কোন প্রার্থী কোন অঙ্গরাজ্য জিতছেন তা দেখে নিন:

ট্রাম্প (৮০)
অ্যালাবামা (৯)
আরকানসাস (৬)
ইন্ডিয়ানা (১১)
কেন্টাটি (৮)
লুইজিয়ানা (৮)
মিসিসিপি (৬)
নর্থ ডাকোটা (৩)
ওকলোহোমা (৭)
সাউথ ডাকোটা (৩)
টেনেসি (১)
ওয়েস্ট ভার্জিনিয়া (৫)
ওয়েমিং (৩)

বাইডেন (১১৭)
কানেকটিকাট (৭)
ডেলওয়ার (৩)
ডিসট্রিক্ট অব কলম্বিয়া (৩)
ইলিনয় (২০)
ম্যারিল্যান্ড (১০)
ম্যাসাচুসেটস (১১)
নিউ জার্সি (১৪)
নিউইয়র্ক (২৯)
রোডি আইল্যান্ড (৪)
ভারমন্ট (৩)
ভার্জিনিয়া (১৩)

Print Friendly, PDF & Email

মতামত