মঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২০ ইং

জনসমাগমে কোনভাবেই মাস্ক ছাড়া বের না হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিউজগার্ডেনবিডিডটকম: 

জনসমাগমে কেউ যাতে কোনভাবেই মাস্ক ছাড়া বের না হয় এ বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠকে অংশ নিয়ে তিনি এ নির্দেশনা প্রদান করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনসমাগমে কেউ যাতে কোনভাবেই মাস্ক ছাড়া বের না হয়। মাস্ক ব্যবহারে সচেতনতা আনতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এই নির্দেশের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ইউরোপ ও আমেরিকায় আবারও করোনাভাইরাসে প্রাদুর্ভাব ব্যাপকভাবে দেখা দিয়েছে। এ জন্য প্রধানমন্ত্রী এ বিষয়ে বিশেষভাবে নজর দিতে বলেছেন। তিনি বলেছেন, সবাই যেন মাস্ক পরেন। কারণ, অনেকের মধ্যে এ বিষয়ে নমনীয়তা (রিলাক্স) দেখা যাচ্ছে। তাই এটা যেন বাস্তবায়ন করা হয়।

আইনশৃঙ্খলা বাহিনীসহ মসজিদ কমিটিগুলোকেও এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। করোনার কারণে এবার মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রগতি ৪৬ শতাংশ উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই হার কিছুটা ধীর হলেও আশাব্যঞ্জক।

প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গতকাল বিভাগীয় কমিশনারদের সভাতেও এ নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে আইনের প্রয়োগ প্রয়োজন হলে সেটাও করা হবে।

বৈঠকে মন্ত্রিসভার সিদ্ধান্ত গ্রহণের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন তুলে ধরা হয়। এতে বলা হয়, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১৯ সালের জানুয়ারি থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত মোট ৪২৭টি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর মধ্যে বাস্তবায়ন হয়েছে ৩৫৪টি। বাস্তবায়নের হার ৮২ দশমিক ৯০ শতাংশ। তবে করোনা পরিস্থিতির কারণে গত বছরের তুলনায় এ বছরের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের হার কম। গত বছরের বাস্তবায়নের হার ছিল ৯২ দশমিক ২৫ শতাংশ। আর এ বছরের জানুয়ারি থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত নেওয়া সিদ্ধান্তের বাস্তবায়নের হার ৬৮ দশমিক ৬৪ শতাংশ। এ ছাড়া বৈঠকে এয়ার সার্ভিস বিষয়ে বাংলাদেশের সঙ্গে অস্ট্রিয়া সরকারের সঙ্গে চুক্তি সইয়ের জন্য একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে প্রতি সপ্তাহে যাত্রীবাহী ও কার্গোসহ সাতটি ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে৷

Print Friendly, PDF & Email

মতামত