শুক্রবার, ৩০শে অক্টোবর, ২০২০ ইং

বিএনপি নালিশী পার্টি: ওবায়দুল কাদের

নিউজগার্ডেনবিডিডটকম: 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গত এক দশকে গণতান্ত্রিক আচার-আচরণ রীতি-নীতিতে ব্যর্থ বিএনপি একটি নালিশী পার্টিতে পরিণত হয়েছে। নির্বাচনে পরাজিত হওয়া এবং নিজেদের ব্যর্থতার দায় নির্বাচন কমিশন ও সরকারের ওপর চাপিয়ে দেওয়ার তৎপরতা চালানো বিএনপির নিত্যনৈমিত্তিক কর্মকাণ্ডে পরিণত হয়েছে।

রোববার (১৮ অক্টোবর) দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেরে শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উপলক্ষে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন। ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালে যুক্ত হয়ে বক্তব্য রাখেন।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বক্তব্য রাখেন।

ওবায়দুল কাদের বলেন, গতকাল জাতীয় সংসদের দুইটি আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নওগাঁ-৬ ও ঢাকা -৫ আসনের উপনির্বাচনে জনগণ আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পক্ষে রায় দিয়েছে। নির্বাচন পরিচালনায় নির্বাচন কমিশন অত্যন্ত সুচারুরূপে নির্বাচন অনুষ্ঠান করেছেন। নির্বাচনের প্রচার অভিযান শুরু থেকে শুরু করে নির্বাচন অনুষ্ঠান পর্যন্ত কোন প্রকার সহিংসতা ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তাই একটি শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনকে দলের পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি।

তিনি বলেন, ‘তবে দুর্ভাগ্য এই যে বরাবরের মতই অনুষ্ঠিত এই নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি নেতৃবৃন্দের কথাবার্তায় আচার-আচরণে দেশবাসী গভীরভাবে হতাশ হয়েছে। উভয় আসনে বিএনপি প্রার্থীদের বিপুল ব্যবধানে পরাজিত হওয়ায় বিএনপির নেতৃবৃন্দ চিরাচরিত ভঙ্গিতে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছেন। অতীতেও আমরা দেখেছি নির্বাচনে বিএনপি জনগণের কাছে না গিয়ে নানা ধরনের কৌশল ও অপতৎপরতা শুরু করে নিজেদের রাজনৈতিক ব্যর্থতার কারণে নিশ্চিত পরাজয় জেনেই সুষ্ঠু নির্বাচনের পরিবেশ বিনষ্টের বিভ্রান্তিকর মন্তব্য করে থাকে এবং একের পর এক দোষারোপ করে ভোটারদের উৎসাহ-উদ্দীপনা নষ্টের অপচেষ্টা চালায়।’

এই দুই উপনির্বাচনেও দেশবাসী বিএনপির চিরাচরিত অপরাজনীতির এই কৌশল প্রত্যক্ষ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

গত এক দশকে গণতান্ত্রিক আচার-আচরণ রীতি-নীতিতে ব্যর্থ বিএনপি একটি নালিশি পার্টিতে পরিণত হয়েছে। নির্বাচনে পরাজিত হওয়া এবং নিজেদের ব্যর্থতার দায় নির্বাচন কমিশন ও সরকারের উপর চাপিয়ে দেওয়ার তৎপরতা চালানো বিএনপির নিত্য-নৈমিত্তিক কর্মকাণ্ডে পরিণত হয়েছে। জনগণের গণতান্ত্রিক অধিকার সুরক্ষা ও সুসংহত করতে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার এবং বাংলাদেশ আওয়ামী লীগ বদ্ধ পরিকর বলে অবহিত করেন তিনি।

এ ছাড়া আগামীকাল থেকে স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটির কার্যক্রম শুরু হবে। সে অনুযায়ী আগামীকালকেই সংগঠনটির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলেও জানান ওবায়দুল কাদের।

তার আগে সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বনানীতে শেখ রাসেলের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ।একই সাথে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর দক্ষিণসহ সহযোগী সংগঠনের নেতারা শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কারবালার প্রান্তরে চেয়েও নির্মম ছিল ১৯৭৫’র ১৫ আগস্টের হত্যাকাণ্ড।

Print Friendly, PDF & Email

মতামত