বুধবার, ২৭শে অক্টোবর, ২০২০ ইং

করোনায় সংক্রমিত হওয়ার পর প্রথম জনসমক্ষে ট্রাম্প

নিউজগার্ডেনবিডিডটকম: 

করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার পর হাসপাতাল থেকে ফিরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম জনসমক্ষে উপস্থিত হলেন। স্থানীয় সময় গতকাল শনিবার বিকেলে হোয়াইট হাউসের বারান্দা থেকে দেওয়া বক্তব্যে তিনি যুক্তরাষ্ট্রকে সোশ্যালিস্টদের (সমাজবাদী) হাত থেকে রক্ষা করার আহ্বান জানিয়েছেন।

হোয়াইট হাউসের বারান্দা থেকে প্রায় ১৫ মিনিট বক্তব্য দেন ট্রাম্প। তিনি যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদবিরোধী প্রতিবাদ ও বিক্ষোভের সমালোচনা করেন। আবারও অভিযোগ করেন, ডেমোক্র্যাটরা নাগরিক সহিংসতা সমর্থন করছে। ট্রাম্পের ভাষায় হোয়াইট হাউসের এই সমাবেশ ছিল ‘শান্তিপূর্ণ প্রতিবাদ ও আইনশৃঙ্খলার’ সমাবেশ।

ট্রাম্প অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের নামে কৃষ্ণাঙ্গদের এবং হিস্পানিকদের দোকানপাট লুটতরাজ হচ্ছে। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এসব লুটতরাজকে শান্তিপূর্ণ প্রতিবাদ বলে সমর্থন জানাচ্ছেন। বক্তব্যে ট্রাম্পকে কৃষ্ণাঙ্গ ও হিস্পানিক ভোটারদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করতে দেখা যায়। জনমত জরিপে এই দুই জনগোষ্ঠীর মধ্যে জো বাইডেন বেশ ভালোই এগিয়ে আছেন। আশঙ্কা করা হচ্ছে, নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বী অঙ্গরাজ্যগুলোতে কৃষ্ণাঙ্গ ও হিস্পানিক ভোটাররা ট্রাম্পের পরাজয়ের কারণ হয়ে দাঁড়াতে পারেন।

শ্বেতাঙ্গ রক্ষণশীলদের একটি দল হোয়াইট হাউস চত্বরে এই সমাবেশের আয়োজন করে। সমর্থকদের করতালির মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমেরিকাজুড়ে কৃষ্ণাঙ্গ ও হিস্পানিকরা ব্ল্যাক লাইভস আন্দোলনকে উগ্র সমাজতান্ত্রিক আন্দোলন হিসেবে অভিহিত করেছেন। তাঁরা এই আন্দোলন প্রত্যাখ্যান করেছেন। তিনি আইনশৃঙ্খলা রক্ষার জন্য সবার প্রতি আহ্বান জানান।

করোনোভাইরাসকে ‘চীনা ভাইরাস’ উল্লেখ করেন ট্রাম্প। বলেন, তাঁর প্রশাসন এই ভাইরাস মোকাবিলায় খুব ভালো কাজ করছে। তিনি বলেন, দ্রুতই এই ভাইরাস উবে যাবে। ভ্যাকসিন চলে আসছে ,অন্যান্য ওষুধও প্রস্তুত রয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প যখন বলছিলেন ভাইরাস উবে যাচ্ছে , তখন মার্কিন সংবাদমাধ্যমগুলোতে জানানো হয়, কমপক্ষে ১০টি অঙ্গরাজ্যে ভাইরাসের সংক্রমণ বাড়ছে। করোনায় যুক্তরাষ্ট্রে ২ লাখ ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প সব সময়ই বলে আসছেন, ভাইরাস দ্রুত চলে যাচ্ছে।

শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে করোনার সংক্রমণ নতুন করে বাড়ছে । প্রতিদিন হাজার মানুষের মৃত্যু হচ্ছে। এ নিয়ে স্বাস্থ্যসেবীদের মধ্যে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে।

কোভিডে আক্রান্ত হওয়ার পর তিন দিন হাসপাতালে ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত সোমবার তিনি হাসপাতাল থেকে হোয়াইট হাউসে ফেরেন। ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসমুক্ত কি না, তা নিয়ে হোয়াইট হাউস কোনো তথ্য দেয়নি। সাংবাদিকরা জানতে চাওয়ার পরও জানানো হয়েছে , হোয়াইট হাউসের কাছে প্রেসিডেন্টের স্বাস্থ্য সম্পর্কে নতুন কোনো তথ্য নেই।

গত শুক্রবার ট্রাম্প বলেন, তাঁর কোভিড আবারও পরীক্ষা করা হয়েছে। ফলাফলের অপেক্ষায় আছেন। জনমত জরিপে পিছিয়ে থাকা ট্রাম্প আবার ঘুরে দাঁড়াতে চাইছেন। আগামীকাল সোমবার তিনি ফ্লোরিডায় বিশাল সমাবেশ করবেন বলে ঘোষণা দিয়েছেন।

Print Friendly, PDF & Email

মতামত