মঙ্গলবার, ২৭শে অক্টোবর, ২০২০ ইং

মাইক পেন্স ও কমলা হ্যারিসের জমজমাট বিতর্ক

নিউজগার্ডেনবিডিডটকম: 

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক ও রিপাবলিকান দুই পার্টির দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্ক শেষ হয়েছে। বিতর্কের শুরুতেই ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস করোনাভাইরাসে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ব্যর্থতা তুলে ধরেন। তিনি বলেন, ট্রাম্প প্রশাসনের উদ্যোগ কাজ করেনি। ২ লাখ ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

রিপাবলিকান পার্টির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আত্মপক্ষ সমর্থন করে বলেন, ট্রাম্প শুরুতেই পদক্ষেপ নিয়েছেন। আমেরিকার মানুষ করোনাভাইরাস মোকাবিলায় ত্যাগ স্বীকার করেছে। তিনি ভ্যাকসিন নিয়ে রাজনীতি না করার জন্য কমলা হ্যারিসের প্রতি আহ্বান জানান।

কমলা হ্যারিস বিতর্ক মঞ্চে বলেন, ট্রাম্পের কথায় তিনি ভ্যাকসিন গ্রহণ করবেন না। ভ্যাকসিন গ্রহণ করবেন চিকিৎসকদের পরামর্শে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ৭ অক্টোবর প্রাইমটাইম রাত ৯টায় যুক্তরাষ্ট্রের দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে বিতর্ক শুরু হয়। সঞ্চালক ইউএস টুডের সাংবাদিক সুজান পেজ শুরুতেই করোনায় সংক্রমিত প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির সুস্বাস্থ্য কামনা করেন। তিনি দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থীকে মঞ্চে আসার আহ্বান জানান। মাইক পেন্স ও কমলা হ্যারিসের মধ্যে জমজমাট বিতর্ক হয়।

বিতর্কে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত সংখ্যক দর্শক উপস্থিত হন। টাউন হল সভার মতো এই বিতর্কে দুই প্রার্থী ১২ ফুট দূরত্বে অবস্থান করেন। করোনা সংক্রমণের সতর্কতার জন্য দুই প্রার্থীর মধ্যে ছিল কাচের বেষ্টনী।

মাইক পেন্স ও কমলা হ্যারিসের মধ্যে সরাসরি এই বিতর্ক হয় ইউটাহ অঙ্গরাজ্যের সল্টলেক সিটির ইউনিভার্সিটি অব ইউটাহতে।

মাইক পেন্স ও কমলা হ্যারিসের মধ্যে প্রথম সরাসরি এই বিতর্ক নিয়ে আগ্রহ দেখা যায় সর্বত্র। ভাইস প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে নির্বাচনের আগে একটিই সরাসরি বিতর্ক থাকে। এ কারণে লোকজন উভয় প্রার্থীর বক্তব্যের দিকে আগ্রহ নিয়ে তাকিয়ে থাকেন।

সিনেটর ও সাবেক প্রসিকিউটর হিসেবে কমলা হ্যারিস বিতর্ক ভালো করবেন, এমন আশাবাদ লক্ষ করা যায় বিতর্ক শুরুর আগেই।

জো বাইডেন ও কমলা হ্যারিস নির্বাচনে জয়লাভ করলে আমেরিকার জনগণের ট্যাক্স বৃদ্ধি করবেন বলে মাইক পেন্স বলেন। আমেরিকায় নতুন কর্মসংস্থান ও অর্থনৈতিক চাঞ্চল্য তাঁদের নির্বাচনী কর্মসূচিতে রয়েছে বলে পেন্স উল্লেখ করেন।

জবাবে কমলা হ্যারিস বলেন, জো বাইডেন পরিষ্কার করে বলেছেন, বছরে চার লাখ ডলারের কম আয়ের লোকজনের কোনো ট্যাক্স বাড়ানো হবে না।

বিতর্ক দ্রুতই ওবামা কেয়ার বাতিল করা না-করার দিকে চলে যায়। ওবামা কেয়ার একটি খারাপ স্বাস্থ্য কর্মসূচি বলে মাইক পেন্স উল্লেখ করেন।

কমলা হ্যারিস আমেরিকার জনগণের উদ্দেশে বলেন, ট্রাম্প-পেন্স আবার নির্বাচিত হওয়া মানে আমেরিকার জনগণের মধ্যে যাদের পূর্ব-অসুস্থতা আছে, তাদের ওপর বিপর্যয় নেমে আসা।

জলবায়ু পরিবর্তন ও ‘গ্রিন নিউ ডিল’ নিয়ে প্রশ্নের জবাবে কমলা হ্যারিস বলেন, ট্রাম্প এ নিয়ে বিজ্ঞানকে বিশ্বাস করেন না।

মাইক পেন্স বলেন, ট্রাম্প বিজ্ঞানকে বিশ্বাস করেন এবং জলবায়ু পরিবর্তন হচ্ছে বলে তিনি মনে করেন।

ভাইস প্রেসিডেন্টদের বিতর্কে চীন ইস্যু নিয়ে দুই প্রার্থী পাল্টাপাল্টি কথা বলেন। করোনা ভাইরাসের জন্য চীনকে দায়ী করেছেন মাইক পেন্স এবং জো বাইডেন কমিউনিস্ট চীনের বন্ধু বলে অভিযোগ করেন তিনি।

চীনের সঙ্গে ট্রাম্পের বাণিজ্য চুক্তি ব্যর্থ হয়েছে বলে কমলা হ্যারিস উল্লেখ করেন। ট্রাম্প আন্তর্জাতিক পর্যায়ে মিত্রদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন বলে হ্যারিস অভিযোগ করেন।

প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন সেনাবাহিনীকে নিয়ে অবমাননাকর বক্তৃতা দিয়েছেন, প্রয়াত সিনেটর জন ম্যাককেইন সম্পর্কে বিরূপ কথা বলেছেন বলে কমলা হ্যারিস তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

মাইক পেন্স বলেন, আমেরিকার জনগণকে তিনি আশ্বস্ত করতে চান, ডোনাল্ড ট্রাম্প মার্কিন সেনাবাহিনীকে ভালোবাসেন।

নিজেকে কৃষ্ণাঙ্গ পরিচয় দেওয়া জ্যামাইকান ভারতীয় মিশ্রণের কমলা হ্যারিসকে বিতর্ক মঞ্চে গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করেছে পুরো আমেরিকা।

কমলা হ্যারিস ও মাইক পেন্সের বিতর্ককে আগামী দিনের প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্ক হিসেবেই দেখা হচ্ছে বলে মার্কিন সংবাদমাধ্যমে বলা হয়।

Print Friendly, PDF & Email

মতামত