রবিবার, ২৫শে অক্টোবর, ২০২০ ইং

বিশ্ববিদ্যালয় যেন হাটবাজারে পরিণত না হয়: প্রধানমন্ত্রী

নিউজগার্ডেনবিডিডটকম: 

বিশ্ববিদ্যালয়ে বেশি বেশি গবেষণা পরিচালনা ও গবেষণা প্রকাশের ব্যবস্থা নেওয়ার দিকে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলো যেন বিশ্ববিদ্যালয়ের মতোই থাকে। এগুলো যেন হাটবাজারে পরিণত না হয়। বিশ্ববিদ্যালয়ে ব্যাপক গবেষণা হতে হবে। সেসব গবেষণা বেশি বেশি প্রকাশের ব্যবস্থাও নিতে হবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ভৌত অবকাঠামো উন্নয়নের একটি প্রকল্পের সংশোধনী প্রস্তাবে অনুমোদন দিতে গিয়ে তিনি এ নির্দেশনা দেন। মঙ্গলবার (৬ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। একনেক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানিয়েছেন।

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, জাতীয় কবির নামে এ বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হয়েছে। তাই এখানকার মানসম্মত শিক্ষার বিষয়টি খেয়াল রাখতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে বেশি বেশি গবেষণা হওয়া প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ে গবেষণায় অর্থ সংকট সমস্যা নয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, গবেষণা হোক। এজন্য অর্থ কোনো সমস্যা নয়। প্রয়োজনের আমি নিজেই টাকার ব্যবস্থা করব। তবে এখন যেটা দেখা যাচ্ছে, গবেষণার বরাদ্দ থাকে, কিন্তু ব্যয় হয় না। তাই বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা বাড়াতে হবে।

ব্রিজ-কালভার্ট প্রকল্পগুলো শীতের মধ্যেই শেষ করতে বৈঠকে প্রধানমন্ত্রী তাগাদা দিয়েছেন বলেও জানান পরিকল্পনামন্ত্রী। বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, এমনভাবে ব্রিজ-কালভার্ট সংক্রান্ত প্রকল্পগুলো বাস্তবায়ন করতে হবে যেন সেটি শীতের মধ্যেই শেষ করা যায়। প্রকল্পগুলো যেন বর্ষাকাল পর্যন্ত না যায়।

পরিকল্পনামন্ত্রী জানান, বিটাকের প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দিতেও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। বিশেষ করে উত্তরাঞ্চলের জেলাগুলোতে এর কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে বেকারত্ব দূর করার তাগিদ দিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email

মতামত