মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ ইং

সিরাজুল ইসলাম মেডিকেলকে ৩০ লাখ টাকা জরিমানা

নিউজগার্ডেনবিডিডটকম: 

রাজধানীর মালিবাগে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট, সার্জিক্যাল সামগ্রীসহ নানা অনিয়ম পেয়েছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ অপরাধে তাদের ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুর ১২টায় শুরু হয় অভিযান। শেষ হয় বিকেলে। অভিযানের নেতৃত্ব দেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

অভিযান শেষে তিনি জানান, হাসপাতালের মাইক্রো বায়োলজিক্যাল ল্যাবে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট পাওয়া যায়। হাসপাতালের রোগীদের জন্য ব্যবহৃত নানা সার্জিক্যাল সামগ্রীর মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে বলে আমরা দেখেছি। ল্যাবের ভেতরের অবস্থাও করুণ। এছাড়াও হাসপাতালের মাইক্রো বায়োলজিক্যাল ল্যাব ও করোনা ইউনিট একই ফ্লোরে অবস্থিত। একটা হাসপাতালের এক ফ্লোরে কখনোই এ দুই ইউনিট রাখতে পারে না। এসব অনিয়মের কারণে তাদের ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে স্বাস্থ্য অধিদফতরের একজন প্রতিনিধিও উপস্থিত ছিলেন। তারা হাসপাতালটিকে অনিয়মগুলো সংশোধনের কিছু পরামর্শ দিয়েছে। এগুলো ঠিক করতে তাদের সাত দিনের সময় দেয়া হয়েছে।

জানা গেছে, স্বাস্থ্য অধিদফতর ও মন্ত্রণালয়ের টাস্কফোর্সও সমন্বিতভাবে এই অভিযানে অংশ নিয়েছে। হাসপাতালটি অন্য হাসপাতাল থেকে রোগিদের বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষা করে নিজেদের প্যাডে রিপোর্ট দিতো। ব্লাড সঠিক তাপমাত্রায় সংরক্ষণ করা হয়নি এবং সাধারণভাবে ফ্রিজিং করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে আরও একাধিক অভিযোগ আমলে নিয়ে অভিযান পরিচালনা করছে র‍্যাব।

ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানিয়েছেন, সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রতিষ্ঠানটির প্যাথলজি পরীক্ষায় মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট ব্যবহারের অভিযোগ রয়েছে। এছাড়া, আরও বিভিন্ন অনিয়মের অভিযোগ রয়েছে, যা খতিয়ে দেখা হচ্ছে।

Print Friendly, PDF & Email

মতামত