রবিবার, ৩১শে অক্টোবর, ২০২০ ইং

বাংলাদেশে ভ্যাকসিন পরীক্ষার অনুমতি চায় চীনের সাইনোভ্যাক

নিউজগার্ডেনবিডিডটকম: 

চীনের বেসরকারি কোম্পানি সাইনোভ্যাক তাদের ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা বাংলাদেশের কোভিড-১৯ হাসপাতালে কাজ করা স্বাস্থ্যকর্মীদের ওপর চালাতে চায়। আর এজন্য আইসিডিডিআরবির মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব দিয়েছে প্রতিষ্ঠানটি।
মঙ্গলবার (৪ আগস্ট) সচিবালয়ে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানের কাছে আইসিইসিডিডিআরবির একটি প্রতিনিধি দল প্রস্তাবটি তুলে দেন। প্রতিনিধি দলটির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকের পর সংবাদ ব্রিফিং এ তথ্য জানান স্বাস্থ্য সচিব।
ব্রিফিংয়ে আব্দুল মান্নান বলেন, ‘চীনের বেসরকারি কোম্পানি সাইনোভ্যাক এরই মধ্যে কোভিড-১৯ ভ্যাকসিনের দুই দফা পরীক্ষা সম্পন্ন করেছে। তাদের তৃতীয় পরীক্ষা বাংলাদেশে কোভিড-১৯ হাসপাতালে কাজ করা স্বাস্থ্যকর্মীদের ওপর চালাতে চায়। স্বাস্থ্য অধিদফতর হয়ে আইসিডিডিআরবির মাধ্যমে আমাদের কাছে প্রস্তাব এসেছে। আমরা বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে দেখবো। যদি ইতিবাচক কিছু মনে হয় তবে উচ্চ পর্যায়ে আলোচনা করে আইসিডিডিআরবিকে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।
স্বাস্থ্য সচিব আরও বলেন, ‘আমরা খোঁজ-খবর নিয়ে জেনেছি চীনের সাইনোভ্যাক বায়োটিক ওষুধ কোম্পানির সঙ্গে দেশটির সরকারের সঙ্গে কোনো সংশ্লিষ্টতা নেই। ওই কোম্পানির তৈরি ভ্যাকসিন দুইবার চীনে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে সফল হয়েছে। সেটা বিবেচনায় রেখে সবকিছু যদি সন্তোষজনক হয় তবে আমাদের দেশের স্বাস্থ্যকর্মীদের ওপর প্রয়োগের জন্য আইসিডিডিআরবির মাধ্যমে ভ্যাকসিনটি পরীক্ষার অনুমোদন দেওয়া হবে।’
টিকা সরবরাহের ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগ সংক্রান্ত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যাদের কাছ থেকে টিকা নিয়ে যত দ্রুত পরীক্ষা করাতে চাই না কেন, তাতেও কমপক্ষে ৬ মাস লাগবে প্রক্রিয়া সম্পন্ন হতে।’
উল্লেখ্য, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে পৃথিবীতে গবেষকদের ১৪০টির বেশি দল কাজ করে যাচ্ছে। এদের মধ্যে যুক্তরাজ্য, চীন, রাশিয়ার গবেষক দল ভ্যাকসিন আবিষ্কারে আশার আলো দেখাচ্ছে। এদিকে বাংলাদেশেরও একটি বেসরকারি প্রতিষ্ঠান ভ্যাকসিন আবিষ্কারের তালিকায় রয়েছে।

Print Friendly, PDF & Email

মতামত