বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর, ২০২০ ইং

লঞ্চের ধাক্কায় লঞ্চডুবি, লাশের সংখ্যা বেড়ে ৩১

নিউজগার্ডেনবিডিডটকম: 

বুড়িগঙ্গা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে একটি লঞ্চ ডুবে গেছে। এ ঘটনায় এ পর্যন্ত ৩১ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আজ সোমবার সকাল নয়টার দিকে এমএল মর্নিং বার্ড নামের লঞ্চটি মুন্সিগঞ্জের কাঠপট্টি এলাকা থেকে সদরঘাটের উদ্দেশে রওনা হয়। সদরঘাটের কাছেই ফরাশগঞ্জ ঘাট এলাকায় নদীতে লঞ্চটি ডুবে যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান গোলাম সাদেক জানান, ময়ূর–২ নামের একটি লঞ্চ সদরঘাট লালপট্টি থেকে চাঁদপুরের দিকে যাচ্ছিল। ওই লঞ্চটি মর্নিং বার্ডকে ধাক্কা দেয়। এতে মর্নিং বার্ড নামের লঞ্চটি ডুবে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার কাজ চালাচ্ছে।

বিআইডব্লিউটিএর ঢাকা নদীবন্দরের যুগ্ম পরিচালক এ কে এম আরিফউদ্দিন জানান, ধাক্কা দেওয়া লঞ্চ ময়ূর–২ জব্দ করা হয়েছে। তবে লঞ্চের চালক পালিয়ে গেছেন।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ জামাল জানান, উদ্ধার করা লাশের মধ্যে পুরুষ ১৯ জন। নারী ৮ জন ও শিশু ৩টি।

কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার হায়াৎ ইবনে সিদ্দিক জানান,রাজধানীর শ্যামবাজারে বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবির ঘটনায় এ পর্যন্ত ৩০ জনের মরদেহ উদ্ধার করার কথা জানিয়েছে কোস্টগার্ড। মরদেহগুলো উদ্ধার করে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের মর্গে রাখা হয়েছে।

লে. কমান্ডার হায়াৎ ইবনে সিদ্দিক বলেন, ‘কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস ও নৌ পুলিশের সদস্যরা মিলে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছেন। সন্তোষজনক পর্যায় না আসা পর্যন্ত অভিযান চলবে।

সোমবার সকালে ঢাকা থেকে চাঁদপুরপুরগামী ময়ূর-২ লঞ্চের ধাক্কায় মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। মুন্সীগঞ্জ ঘাট থেকে মর্নিং বার্ড লঞ্চটি ঢাকায় আসছিল। শ্যামবাজারে ময়ূর-২ লঞ্চটি মর্নিং বার্ডকে ধাক্কা দিলে অর্ধশতাধিক যাত্রী নিয়ে লঞ্চটি ডুবে যায়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরের ডিউটি অফিসার রোজিনা আক্তার জানান, কুমিল্লা ডক এরিয়ার পাশে লঞ্চটি ডুবেছে।সকাল ৯টা ৫৫ মিনিটে খবর পেয়ে ঘটনাস্থলে যায় ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট। উদ্ধারকারী দলে পাঁচজন ডুবুরি আছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, লঞ্চটি ডুবে যাওয়ার সময় সাঁতরে কয়েকজন তীরে এসে পৌঁছান। কিন্তু অধিকাংশ যাত্রী লঞ্চের মধ্যে আটকা পড়ায় তারা বের হতে পারেননি।

বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ প্রত্যয় নারায়ণগঞ্জ থেকে ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে।

ঘটনাস্থলে নৌবাহিনী, ফায়ার সার্ভিস ও নৌপুলিশ উদ্ধারকাজ চালাচ্ছে।

Print Friendly, PDF & Email

মতামত