সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ ইং

১০ ভারতীয় সেনাকে ‘মুক্তি’ দিয়েছে চীন

নিউজগার্ডেনবিডিডটকম: 

ভারতের কেন্দ্রশাসিত লাদাখের গালওয়ান উপত্যকায় সোমবার (১৫ জুন) চীন-ভারত মুখোমুখি হওয়ার পর ঘটনাস্থল থেকে আটক করা ১০ ভারতীয় সেনাবাহিনীর সদস্যকে ‘মুক্তি’ দিয়েছে চীন। ভারতীয় গণমাধ্যমের বরাতে শুক্রবার ৯১৯ জুন) এ খবর জানিয়েছে বিবিসি।
এদিকে ভারতের প্রভাবশালী দৈনিক দ্য হিন্দু জানিয়েছে, ‘মুক্তি’ পাওয়া ওই ১০ ভারতীয় সেনার মধ্যে অন্তত একজন লেফটেন্যান্ট কর্নেল ও তিনজন মেজর পদমর্যাদার কর্মকর্তা রয়েছেন।
কিন্তু, ভারতীয় কর্তৃপক্ষ ওই ঘটনায় কোনো সেনাসদস্য নিখোঁজ রয়েছেন – এই ব্যাপারটিই স্বীকার করেনি। তাই, ১০ সেনাসদস্যকে চীন ‘মুক্তি’ দিয়েছে এমন ইস্যুতে তারা মুখ খলতে নারাজ।
এর আগে, ভারত-চীন সীমান্তের গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সহিংস সংঘর্ষে ভারতের অন্তত ২০ সেনাসদস্য প্রাণ হারিয়েছেন।
অন্যদিকে, ভারত দাবি করেছে ওই ঘটনায় চীনেরও ৪৩ সেনার মৃত্যু হয়েছে। যদিও চীন এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক স্বীকারোক্তি দেয়নি। মার্কিন গোয়েন্দা তথ্যানুসারে, চীনের ৩৫ সেনার প্রাণহানির ব্যাপারে জানা যায়।
১০ সেনাসদস্যের ‘মুক্তি’র ব্যাপারে ভারতের জনপ্রিয় দৈনিক ইন্ডিয়া টুডে’র একজন সিনিয়র এডিটর শিব আরুর এক টুইটার বার্তায় জানিয়েছেন উভয়পক্ষের মধ্যে অনুষ্ঠিত সমঝোতা বৈঠকের পর কয়েকটি শর্তের অধীনে ভারতের সেনাসদস্যদের ‘মুক্তি’ দিয়েছে চীন।
প্রসঙ্গত, বিরোধপূর্ণ সীমান্তে আধিপত্য স্থাপনকে কেন্দ্র করে পরমাণু শক্তিধর ভারত ও চীনের মধ্যে নিয়মিতই উত্তেজনা তৈরি হয়। কিন্তু বিগত চার দশকের মধ্যে এই প্রথম দুই দেশের মধ্যে এমন প্রাণঘাতী সংঘর্ষের ঘটনা ঘটলো।

Print Friendly, PDF & Email

মতামত