রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং

ভারতে ‘জনতা কারফিউ’ চলছে

নিউজগার্ডেনবিডিডটকম: 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে দেশটিতে শুরু হয়েছে ১৪ ঘণ্টার ‘জনতা কারফিউ’। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আজ রোববার সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভারতজুড়ে স্বেচ্ছায় ঘরবন্দী থাকা। এটা শেষ হবে রাত নয়টায়।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব রাখতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, ‘জনতার এই কারফিউ চলার সময় কেউ ঘরের বাইরে যাবেন না। বা প্রতিবেশীর বাড়িতে যাবেন না। শুধু জরুরি পরিষেবাকাজে নিয়োজিত ব্যক্তিরাই বের হবেন।’

আজ জনতা কারফিউ শুরুর কিছু আগে মোদি টুইট করেছেন, ‘আর কিছুক্ষণ পরই জনতা কারফিউ শুরু হবে। আসুন সবাই এতে শরিক হই। কোভিড-১৯-এর ভয়াবহ সংক্রমণ ঠেকাতে আমাদের সবার শক্তি একত্র করি। আজ যে পদক্ষেপ আমরা নিচ্ছি, তা আমাদের ভবিষ্যতে সহায়তা করবে। ঘরের ভেতর থাকুন, সুস্থ থাকুন।’

গত দুদিনে ভারতে নতুন করে ১০০ জনের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল শনিবার পর্যন্ত আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৩১৫-তে গিয়ে ঠেকেছে। ভারতে মারা গেছেন চারজন। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাসে ইতিমধ্যে তিন লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৩ হাজারের বেশি মানুষ।

আজ ভারতের বাস, ট্রেনসহ সব ধরনের পরিবহন বন্ধ আছে। আজ যাঁরা ভোরের দিকে কোনো রেলস্টেশনে গেছেন, তাঁদের স্টেশনের ওয়েটিংরুমে কাটাতে হবে। ভারতীয় রেলওয়ে সেখানে থাকার বন্দোবস্ত করেছে।

Print Friendly, PDF & Email

মতামত