শুক্রবার, ৩০শে অক্টোবর, ২০২০ ইং

সংসদের বিশেষ অধিবেশন স্থগিত

নিউজগার্ডেনবিডিডটকম: 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ডাকা জাতীয় সংসদের বিশেষ অধিবেশন স্থগিত করা হয়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে জনস্বাস্থ্যের ঝুঁকির বিষয়টি বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

রাষ্ট্রপতির কার্যালয় সূত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। আগামীকাল রোববার সকাল ১১টায় সংসদের এই বিশেষ অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। অধিবেশনে বিদেশি অতিথিরা না এলেও বিদেশি মিশনগুলোর কূটনীতিকসহ দুই শতাধিক প্রতিনিধির অংশ নেবেন বলেও জানানো হয়েছিল। অধিবেশনকে স্মরণীয় রাখতে বিশেষ আলোচনার প্রস্তুতিও চলছিল বলে সূত্র জানায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের পক্ষ থেকে বছরব্যাপী কর্মসূচি নেয়া হয়েছিলো। কর্মসূচির অংশ হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২২ মার্চ সংসদে বিশেষ অধিবেশন আহ্বান করেন। ওই দিন অধিবেশন শুরুর আগে সকাল সাড়ে ৯টায় ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সংসদ সদস্যদের শ্রদ্ধা নিবেদনের কর্মসূচিও নেয়া হয়।

এর আগে করোনা পরিস্থিতির কারণে অধিবেশনের আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রকৃতিতে সংসদ সদস্যদের শ্রদ্ধা নিবেদন কর্মসূচি স্থগিত করা হয়।

জাতীয় সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ) তারিক মাহমুদ বলেন, অধিবেশন শুরুর আগে সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী, স্পিকার ও সংসদ সদস্যদের ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি ছিল। কিন্তু অনিবার্য কারণবশত সেটা স্থগিত করা হয়েছে।

এদিকে মুজিববর্ষের বিশেষ সংসদ অধিবেশন স্থগিতের দাবি জানিয়েছিল বিএনপি।

বিএনপির সংসদীয় দলের নেতা মো. হারুনুর রশীদ জানান, করোনাভাইরাসের কারণে যেখানে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য জনসমাগম এড়িয়ে চলতে বলা হচ্ছে। সরকারি দল তাদের সভা-সমাবেশ স্থগিত করছে। মুজিববর্ষের অনুষ্ঠান স্বল্প পরিসরে পালন করেছে। এমনকি জাতিসংঘের অধিবেশনও এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। সেখানে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন অনুষ্ঠানের কোনো যুক্তি নেই।

তিনি আরও বলেন, আমরা চাই করোনার প্রভাব কমে আসলে সুবিধাজনক সময়ে বিশেষ অধিবেশন করা যেতে পারে। তখন আমরা রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করব। এ বিষয়ে সংসদ নেতা শেখ হাসিনা ও স্পিকারের যথাযথ পদক্ষেপ আশা করেন তিনি।

Print Friendly, PDF & Email

মতামত