রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং

মার্চ থেকে বাড়ছে বিদ্যুতের দাম

নিউজগার্ডেনবিডিডটকম: 

আগামী ১ মার্চ থেকে আরেক দফা বাড়ছে বিদ্যুতের দাম। আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এ সময় কমিশনের চেয়ারম্যান মো. আব্দুল জলিল, সদস্য মকবুল ই ইলাহী চৌধুরী, সদস্য রহমান মুরশেদ, মোহম্মদ আবু ফারুক ও মোহাম্মদ বজলুর রহমান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ৫.৩% বাড়িয়ে ৭ টাকা ১৩ পয়সা করা হয়েছে। এতে আবাসিকস্থলে মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারকারীদের খরচ বাড়ে ১৫ টাকা, ১৫০ ইউনিটে ৪৮ টাকা, ২৫০ ইউনিট পর্যন্ত ৯০ টাকা, ৪৫০ ইউনিট পর্যন্ত ১৯৬ টাকা এবং ১০০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের খরচ বাড়ে ৬০৪ টাকা।

পাইকারিতে প্রতি ইউনিট ৪ দশমিক ৭৭ বেড়ে ৫ দশমিক ১৭ টাকা আর খুচরায় প্রতি ইউনিট ৬ দশমিক ৭৭ থেকে বেড়ে ৭ দশমিক ১৩ টাকা করা হয়েছে। এ হিসাবে পাইকারিতে বেড়েছে ৮ দশমিক ৪ শতাংশ আর খুচরায় বেড়েছে ৫ দশমিক ৩ শতাংশ।

এছাড়াও বিদ্যুতের সঞ্চালন মূল্যহার গড়ে ০ দশমিক ২৭৮৭ টাকা/ বিদ্যুৎ বিতরণ ব্যয় কিলোওয়াট ঘণ্টা প্রতি (কি.ও.ঘ) ৫ দশমিক ৩ শতাংশ বাড়িয়ে ০ দশমিক ২৯৩৪ টাকা করা হয়েছে। নতুন এ বিদ্যুতের দাম আগামী মাস থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে।

সর্বশেষ ২০১৭ সালের নভেম্বরে পাইকারি বিদ্যুতের দাম গড়ে ৩৫ পয়সা বা ৫ দশমিক ৩ শতাংশ বাড়ায় সরকার, যা ডিসেম্বর থেকে কার্যকর হয়।

Print Friendly, PDF & Email

মতামত