বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং

মোদির কাছে ধর্মীয় স্বাধীনতার প্রসঙ্গ তুলবেন ট্রাম্প

নিউজগার্ডেনবিডিডটকম: 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরের সপ্তাহে ভারত সফরকালে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে সেখানকার ধর্মীয় স্বাধীনতার বিষয়টি তুলবেন। গতকাল শুক্রবার হোয়াইট থেকে এ তথ্য জানিয়ে বলা হয়, ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য ও প্রতিষ্ঠানের ওপর অগাধ আস্থা রেখেই বিষয়টি তোলা হবে।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, হোয়াইট হাউসের কনফারেন্স হলে একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য ও ধর্মীয় স্বাধীনতার পরিবেশ নিয়ে আলোচনা করবেন। ধর্মীয় স্বাধীনতার বিষয়ে তিনি জোর দেবেন। এসব বিষয় নিয়ে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্তে ও প্রকাশ্যে আলোচনা করবেন।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে ডোনাল্ড ট্রাম্প মোদির কাছে জানতে চাইবেন কি না—এমন প্রশ্নের জবাবে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা বলেন, ‘এসব বিষয় (সিএএ ও এনআরসি) আমরা জানি। আমার মনে হয়, প্রেসিডেন্ট ট্রাম্প এসব বিষয় নিয়েই ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলোচনা করবেন। ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য ও প্রতিষ্ঠানের প্রতি আমেরিকার শ্রদ্ধা রয়েছে। ভারত যেন ওই সব বিষয়কে সমুন্নত রাখে, সে জন্য আমরা উৎসাহ দেব। কারণ, ভারত যেন গণতান্ত্রিক ঐতিহ্য সমুন্নত রাখে, সেটির দিকেই তাকিয়ে আছে বিশ্ব। ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিষয়টি ভারতের সংবিধানেই রয়েছে। সেখানে ধর্মীয় সংখ্যালঘুদের সম্মান দেওয়ার কথা বলা আছে। এ কারণে ট্রাম্পের কাছেও বিষয়টি গুরুত্ব পাবে।’

Print Friendly, PDF & Email

মতামত