মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ ইং

চীন থেকে আরও ১৭১ জনকে আনার প্রক্রিয়া চলছে : পররাষ্ট্রমন্ত্রী

নিউজগার্ডেনবিডিডটকম: 

করোনাভাইরাস আতঙ্কে চীন থেকে ফিরতে ইচ্ছুক আরও ১৭১ জনকে দেশে আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চীনা রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে একথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘চীন থেকে ফিরতে ইচ্ছুক আরও ১৭১ জনকে আনার প্রক্রিয়া চলছে।’ যদিও এর আগে মন্ত্রী জানিয়েছিলেন, দেশে ফিরতে ইচ্ছুক বাংলাদেশিদের নিজ খরচে দেশে আসতে হবে।

চীনকে সহযোগিতার কথা জানিয়ে আব্দুল মোমেন বলেন, করোনা ভাইরাস নিয়ে সমবেদনা প্রকাশ করে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, চীন সরকারকে মাস্ক, গ্লাভস উপহার দিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী চীনা রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রীর দেওয়া চিঠি হস্তান্তর করেন।এসময় রাষ্ট্রদূত চীন সরকারের দেওয়া এই উপহারের কপি পররাষ্ট্রমন্ত্রীর হাতে তুলে দেন।

ড. মোমেন বলেন, একমাত্র সিঙ্গাপুর ছাড়া কোথাও কোনো বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এছাড়া এই ভাইরাসের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের চীনা প্রজেক্ট ও ব্যবসা-বাণিজ্যে প্রভাব পড়বে না।

এসময় করোনাভাইরাস শনাক্তে দুই দিনের মধ্যে বাংলাদেশকে ৫০০ শত কিট দেওয়া হবে বলে জানান চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত লি জিমিং বলেন, করোনা ভাইরাস শনাক্তে চীন সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে পাঁচশ কিট উপহার দেওয়া হয়েছে। এসব কিট দিয়ে ভাইরাস শনাক্ত করা সম্ভব হবে। আগামী দুই দিনের মধ্যে কিটগুলো বাংলাদেশে পৌঁছাবে।

এদিকে চীনের উহান থেকে দেশে ফেরা ৩১২ বাংলাদেশি দুই সপ্তাহ আশকোনার হজ ক্যাম্পে পর্যবেক্ষণ শেষে বাড়ি ফিরতে শুরু করেছেন। শনিবার রাত থেকেই তারা আশকোনা হজ ক্যাম্প ছাড়তে শুরু করেন।

Print Friendly, PDF & Email

মতামত