শনিবার, ২৭শে নভেম্বর, ২০২০ ইং

করোনাভাইরাসে মৃত্যুর মিছিল বাড়ছেই

নিউজগার্ডেনবিডিডটকম: 

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা হু হু করে বেড়েই চলেছে। কোনো মতেই থামানো যাচ্ছে না এ মৃত্যুর মিছল। গতকাল মঙ্গলবার চীনের হুবেই প্রদেশে ভাইরাসটিতে নতুন করে ৯৪ জনের মৃত্যু হয়েছে। আজ বুধবার পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে ১ হাজার ১১৩ জনের মৃত্যু হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গতকাল মঙ্গলবার পর্যন্ত চীনে ৪৪ হাজার ৬৫৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

দেশটির জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ৫৬ মিলিয়ন মানুষ করোনাভাইরাস আতঙ্কে রয়েছেন।

এদিকে, গতকাল মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)প্রধান তেদরোস আদহানম বলেন, ‘আমরা রোগটির (করোনাভাইরাসের) নতুন নাম পেয়েছি, এটি কোভিড-১৯।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে,করোনাভাইরাসের নতুন নামটি ‘করোনা’র co, `ভাইরাস’র vi, ‘ডিজিজ’র d এবং ২০১৯ সালে রোগটি দেখা দিয়েছে বলে ‘2019′ এর ‘19′ থেকে করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে।

মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ। এখন পর্যন্ত বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

Print Friendly, PDF & Email

মতামত