সোমবার, ৩০শে নভেম্বর, ২০২০ ইং

ট্রাম্প প্রতিদিন ১০ লাখ ডলার করে পেয়েছেন

নিউজগার্ডেনবিডিডটকম: 

অভিশংসন বিচারে অব্যাহতি পাওয়ার আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের জন্য দিনে ১০ লাখ ডলারের তহবিল জোগাড় হয়েছে। ট্রাম্পের ক্যাম্পেইন ও দল অনলাইন থেকে টানা ১০ দিনের প্রতিদিন প্রায় ১০ লাখ ডলার করে তহবিল সংগ্রহ করতে পেরেছে।

ট্রাম্পের দল রিপাবলিকান ন্যাশনাল পার্টির মুখপাত্র রনা ম্যাকডেনিয়েল এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ওই ১০ দিনে মোট ১ কোটি ৭০ লাখ মার্কিন ডলারের তহবিল সংগ্রহ হয়েছে। তাঁর মতে, বিভেদ সৃষ্টিকারী অভিশংসন বিচারে ট্রাম্পের জনপ্রিয়তা বেড়েছে।

আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের প্রাথমিক ভোটের সন্ধ্যায় এই বিপুল পরিমাণ তহবিল সংগ্রহের তথ্য তুলে ধরা হয়। সেখানে ডেমোক্র্যাটদের শক্ত প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।

নিউ ইংল্যান্ড অঙ্গরাজ্যের ভোটাররা আজ তাঁদের প্রার্থী মনোনয়নে ভোট দেবেন। তবে সেখানে ডেমোক্র্যাটদের বিভক্তির কারণে প্রেসিডেন্ট ট্রাম্পের সমপরিমাণ তহবিল সংগ্রহে লড়তে হচ্ছে।

এটা নিশ্চিত যে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পই মূল ভোটের লড়াইয়ের জন্য জিতবেন। এরপরও গতকাল সোমবার নিউ হ্যাম্পশায়ারে সমাবেশ করেন ট্রাম্প। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এই অঙ্গরাজ্যে অল্প ব্যবধানে (শূন্য দশমিক ৩ শতাংশ) ডেমোক্র্যাট প্রার্থী জয় লাভ করেন।

তহবিল সংগ্রহের বিষয়ে ম্যাকডেনিয়েল টুইটারে বলেন, ‘ইতিমধ্যে আমাদের পাঁচ লাখ প্রশিক্ষিত এবং তৎপর স্বেচ্ছাসেবী রয়েছে। ডেমোক্র্যাটদের প্রতারণা আমাদের তৃণমূল সেনাদের সংখ্যা আরও বাড়তে সাহায্য করেছে!’

এর আগে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি অভিশংসনপ্রক্রিয়া শুরুর সময় রিপাবলিকান ন্যাশনাল কমিটি (আরএনসি) জানিয়েছিল, ২৪ সেপ্টেম্বর থেকে ওই সময় পর্যন্ত অনলাইনে তাদের তহবিল সংগ্রহ হয়েছে ১১ কোটি ৭০ লাখ মার্কিন ডলার।

প্রেসিডেন্ট প্রার্থিতার মনোনয়নের দৌড়ে ডেমোক্র্যাট পার্টির জো বাইডেন, স্যান্ডার্সের মতো শক্ত প্রার্থীকে পেছনে ফেলে চমক সৃষ্টি করেছেন ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ বেন্ডের সাবেক মেয়র ধনকুবের পিট বিউটিজেজ (৩৮)। আইওয়া অঙ্গরাজ্যে তিনি মনোনয়নের ক্ষেত্রে সবচেয়ে বেশি সমর্থন পান। সেখানে দ্বিতীয় অবস্থানে ছিলেন বার্নি স্যান্ডার্স, তৃতীয় অবস্থানে এলিজাবেথ ওয়ারেন এবং জো বাইডেন ছিলেন চতুর্থ অবস্থানে।

প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনয়নের দৌড়ে শামিল রয়েছেন ডেমোক্র্যাট পার্টির প্রায় এক ডজন প্রার্থী। আগামী জুলাই মাসে ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে প্রেসিডেন্ট নির্বাচনের মূল প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রার্থীর নাম ঘোষণা করা হবে। যদি পিট বিউটিজেজ মনোনয়ন পান, তবে তিনি হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম সমকামী প্রার্থী। তিনি তাঁর ক্যাম্পেইনের জন্য এখন পর্যন্ত সাড়ে সাত কোটি ডলার তহবিল সংগ্রহ করেছেন। আর স্যান্ডার্স ১০ কোটি ৭০ লাখ ডলার এবং এলিজাবেথ ওয়ারেন ৮ কোটি ১০ লাখ ডলারের তহবিল সংগ্রহ করেছেন। আর ট্রাম্প তহবিল সংগ্রহ করেছেন ২১ কোটি ১০ লাখ মার্কিন ডলার।

Print Friendly, PDF & Email

মতামত