শুক্রবার, ২৭শে নভেম্বর, ২০২০ ইং

ইভিএমে ১-২ মিনিটে ভোট

নিউজগার্ডেনবিডিডটকম: 

নির্ধারিত সময় সকাল আটটার আগেই কয়েকজন ভোটার কেন্দ্রের বাইরে অবস্থান করছিলেন। আটটা বাজার সঙ্গে সঙ্গে তাঁদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়। এই কেন্দ্রে সবার আগে ভোট দেন আবুল খায়ের মো. নোমান নামের একজন ভোটার। জানালেন, এই প্রথম তিনি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোট দিলেন। তাঁর ভোট দিতে সময় লেগেছে এক-দুই মিনিট।

আজ শনিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডের ভোটের চিত্র এটি। বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে এবার ভোটের দুটি কেন্দ্র করা হয়েছে। তিনতলায় পুরুষ ভোটারদের কেন্দ্র। দোতলায় নারী ভোটারদের কেন্দ্র।

সকাল ঠিক আটটার পরপর তিনতলার একটি কক্ষে প্রথম ভোট দেন আবুল খায়ের মো. নোমান নামের ওই ভোটার। ভোট দিয়ে বের হয়ে তিনি বলেন, ‘এবার প্রথম ইভিএমে ভোট দিলাম। কোনো সমস্যা হয়নি। ইন্টারনেটে ভোট দেওয়ার পদ্ধতি শিখে এসেছিলাম। দ্রুত এক-দুই মিনিটের মধ্যে ভোট দেওয়া হয়ে গেছে।’ আমির হোসেন নামের আরেক ভোটার বলেন, ‘খুব সুন্দরভাবেই ভোট দিতে পেরেছি।’

সকাল আটটার সময় কেন্দ্র দুটিতে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী ও আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের এজেন্ট উপস্থিত হলেও বিএনপির মেয়র প্রার্থীর এজেন্টদের তখনো দেখা যায়নি। পুরুষ কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, এখন পর্যন্ত ধানের শীষের এজেন্ট আসেননি।

এর আগে কেন্দ্রের বাইরে দেখা গেছে, আটটার ঠিক আগে আগে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মূল গেটে বেশ কয়েকজন পুরুষ ভোটারের লাইন। নির্ধারিত সময়ে তাঁদের ভেতরে ঢুকতে দেওয়া হয়।

সকাল ৮টা ২২ মিনিটের দিকে দোতলায় নারী কেন্দ্রের একটি কক্ষে (৫ নম্বর) গিয়ে দেখা গেল, কোনো এজেন্ট বা কোনো ভোটার নেই। সেখানকার নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা বলেন, এজেন্ট এবং ভোটার না থাকায় ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি তাঁরা দেখাতে পারছেন না। ৮টা ২৭ মিনিটের দিকে দুই নারী ভোটারকে সেই কক্ষে প্রবেশ করতে দেখা গেছে।

Print Friendly, PDF & Email

মতামত