রবিবার, ৩১শে অক্টোবর, ২০২০ ইং

চীনে ১৩২ জনের মৃত্যু, নাগরিক সরিয়ে নিচ্ছে জাপান, যুক্তরাষ্ট্র

নিউজগার্ডেনবিডিডটকম: 

চীনে করোনাভাইরাসে এ পর্যন্ত ১৩২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ৬ হাজার জনেরও বেশি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬ জন। খবর এপি।

এদিকে, চীন থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে। বুধবার (২৯ জানুয়ারি) জাপানের একটি বিশেষ ফ্লাইটে চীনের উহান শহর থেকে ২০৬ জন জাপানি নাগরিক দেশে ফিরে গেছেন। এদের মধ্যে অন্তত চারজন করোনাভাইরাসে আক্রান্ত বলে জানা গেছে। এছাড়া উহান শহরে অবস্থানরত কয়েকজন নাগরিককে নিয়ে যুক্তরাষ্ট্রের আলাস্কার উদ্দেশে রওয়ান হয়েছে একটি বিমান। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশ চীন থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ারও কাজ শুরু করেছে।

এদিকে হংকং কর্তৃপক্ষ জানিয়েছে, চীনের মূলভূখণ্ডের সঙ্গে সকল রেল ও বিমান যোগাযোগ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে উত্তর কোরিয়া ও মঙ্গলিয়া চীনের সঙ্গে সকল সীমান্ত বন্ধ করে দেয়।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে এই ভাইরাস প্রথম শনাক্ত করা হয়। তারপর থেকেই ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে উহানসহ চীনের অন্তত দশটি শহরের সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়।

করোনাভাইরাসে আক্রান্তরা শ্বাসযন্ত্রের সংক্রমনে ভুগছেন। এর কোনো সুনির্দিষ্ট চিকিৎসা বা ভ্যাকসিন এখনও বাজারে নেই। যারা মারা গেছেন তাদের মধ্যে অধিকাংশই বয়সে প্রবীন ও আগে থেকেই শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগছিলেন।

Print Friendly, PDF & Email

মতামত