শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং

আতিক ও তাবিথের মনোনয়ন বৈধ, জাপার কামরুলের বাতিল

নিউজগার্ডেনবিডিডটকম: 

ঢাকার সিটি নির্বাচনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রাপ্ত আতিকুল ইসলাম ও বিএনপির তাবিথ আউয়ালের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের মনোনয়নপত্রের যাচাই-বাছাইয়ে শুরুতে তাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এছাড়া জাতীয় পার্টির জি এম কামরুল ইসলাম ছাড়া ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে সবার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম।

জাতীয় পার্টির জি এম কামরুল ইসলামের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘আপনার মনোনয়নপত্র আমরা দেখেছি। আপনি সিটি কর্পোরেশনের ভোটার নন। এটা আমরা অনেকবার দেখেছি। এ কারণে আপনার মনোনয়নপত্র আমরা গ্রহণ করতে পারছি না।’

এদিকে বিপুল সংখ্যক নেতাকর্মীদের ভিড়ের কারণে প্রার্থীদের সতর্ক করে দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম। মেয়রপ্রার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘মেয়রপ্রার্থীদের বলছি, আপনারা আচরণবিধি মেনে চলবেন। সাংবাদিক ভাইদের সামনেই আমরা বলছি, আমরা দেখেছি, আপনারা যখন মনোনয়নপত্র জমা দেন, আমার কক্ষে যখন এসেছেন তখন ৫ জনের বেশি ছিল না। কিন্তু বাইরে আমরা দেখেছি, পত্রিকাতে দেখেছি, সেখানে আপনাদের বিপুল সংখ্যক নেতাকর্মী ছিল। এটা আমরা চাই না।’

তিনি আরও বলেন, ‘আমরা আগেই বলেছি, নির্বাচন হবে ফেস্টিভ মুডে। সেই জায়গা যাতে কখনই সংঘর্ষে রূপ না নেয়। রাস্তাঘাট বন্ধ করে কোনো রকম প্রচার প্রচারণা আপনারা চালাতে পারবেন না। আমাদের ম্যাজিস্ট্রেটরা সক্রিয় আছে। আমি নিজেও মাঠে যাব, এটা যদি দেখি। আমরা নির্বাচন কমিশন, আমাদের কোনো দল নেই। আপনারা সবাই আমাদের কাছে প্রার্থী। আমরা চাইব, আপনারা সবাই শহরের নাগরিকদের কথা বিবেচনা করে, নাগরিকদের যেন কোনো অসুবিধা না হয়, এ বিষয়টি আপনারা দেখবেন। যদি আপনারা আচরণবিধি মেনে না চলেন, তাহলে আমরা আপনাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।’

আবুল কাশেম বলেন, ‘আমাদের নির্বাচন কমিশনের এই ক্ষমতাও আছে, আচরণবিধি বেশি লঙ্ঘিত হলে কমিশনকে লিখব। আর কমিশনের আপনাদের মনোনয়ন বাতিল করার ক্ষমতা আছে।’

ডিএনসিসি নির্বাচনে মেয়র প্রার্থী ছয়জন: ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও শেষ পর্যন্ত ছয় জনের মনোনয়নপত্র বৈধ হলো। এরা হলেন, আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে আতিকুল ইসলাম, বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে তাবিথ আউয়াল, পিডিপি থেকে বাঘ প্রতীকে শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর হাত পাখা প্রতীকে ফজলে বারী মাসউদ, সিপিবির সাজেদুল হক, এনপিপি’র আনিসুর রহমান দেওয়ান।

এছাড়াও ডিএনসিসি‘র সাধারণ কাউন্সিলর পদে ৩৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৯ জনের মনোনয়ন যাচাই বাছাই চলছে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোট হবে ৩০ জানুয়ারি। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

এদিকে, দক্ষিণ সিটি নির্বাচনে সাত মেয়র প্রার্থীর সবারই মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো: আবদুল বাতেন।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর ঢাকা উত্তর দক্ষিণ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটিতেই সবগুলো কেন্দ্রে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে। ভোট চলবে সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত।

Print Friendly, PDF & Email

মতামত