মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং

বিনা মূল্যে বই বিতরণ উৎসব শুরু

নিউজগার্ডেনবিডিডটকম: 

নতুন বছরের প্রথম দিনে আজ বুধবার সারা দেশে শুরু হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনা মূল্যে বই বিতরণ উৎসব। সকাল থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসবের আমেজে শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যে বই তুলে দেওয়া হচ্ছে।

কেন্দ্রীয়ভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ উৎসবের আয়োজন করা হয়। সেখানে হাজারো শিক্ষার্থীর উপস্থিতিতে চলছে এই বই উৎসব। মন্ত্রী, সাংসদ, সচিব ছাড়াও উৎসবে শিক্ষার্থীদের উৎসাহ দিতে উপস্থিত হয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান। উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকাসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে এসে নতুন বই হাতে বাড়ি ফিরছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত আছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, সাংসদ শিরিন আক্তার, নজরুল ইসলাম, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন।

অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকার অদূরে সাভারের অধর চন্দ্র উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বই বিতরণ উৎসবের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড জানিয়েছে, এবার প্রায় সোয়া ৪ কোটি শিক্ষার্থীদের জন্য ৩৫ কোটি ৩১ লাখের বেশি বই বিনা মূল্যে বিতরণ করা হচ্ছে।

এনসিটিবি চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা জানান, ২০২০ শিক্ষাবর্ষে ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭টি বই বিতরণ করা হবে। এবার মোট ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থী নতুন বই পাবে বিনামূল্যে।

এনসিটিবি সূত্র জানায়, ২০১০-২০ শিক্ষাবর্ষে মোট ৪৩ কোটি ১৯ লাখ ২৭ হাজার ৭৩৯ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩১ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার ৩৬৯টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার গত কয়েক বছর ধরেই প্রাক-প্রাথমিক স্তর থেকে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করে আসছে।

২০২০ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক স্তরে দুই বিষয়ে ৩২ লাখ ৭২ হাজার ১৮৬ জন শিক্ষার্থীকে ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬টি বই দেওয়া হবে। আর প্রাথমিক স্তরে দুই কোটি ৪৪ লাখ এক হাজার ৫৯৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩টি বিষয়ে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি বই বিতরণ করা হবে।

প্রাক-প্রাথমিক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ক্ষুদ্র নৃগোষ্ঠী ৯৭ হাজার ৫৭২ জন শিক্ষার্থীর মধ্যে দুই লাখ ৩০ হাজার ১০৩টি বই দেওয়া হবে।

মাধ্যমিক স্তরের ইবতেদায়িতে ৩২ লাখ ৬৯ হাজার ৭১৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩৬ বিষয়ে ২ কোটি ৩২ লাখ ৪৩ হাজার ৩৫টি বই বিতরণ করা হবে। দাখিলে ২৬ লাখ ২৬ হাজার ৬২৫ জন শিক্ষার্থীর মধ্যে দেওয়া হবে ৩৯ বিষয়ে ৩ কোটি ৮৫ লাখ ৩৭ হাজার ৯০৫টি বই।

মাধ্যমিক বাংলা ভার্সনে ১ কোটি ২৪ লাখ ৬ হাজার ১৫১ জন শিক্ষার্থীর মধ্যে ১০১টি বিষয়ে ১৮ কোটি ১ লাখ ৪৪ হাজার ৬৩৯টি বই বিতরণ করবে সরকার। মাধ্যমিকে ইংরেজি ভার্সনে ৮০ হাজার ৪০৬ জন শিক্ষার্থীকে ১০১টি বিষয়ে ১২ লাখ ৮৬ হাজার ৯৯২টি বই দেওয়া হবে।

কারিগরিতে ২ লাখ ৭১ হাজার ৮৯৩ জন শিক্ষার্থীর ৬১ বিষয়ে ১৬ লাখ ৪৬ হাজার ৬৩৩টি, এসএসসি ভোকেশনালে ২ লাখ ৭৩ হাজার ৫০ শিক্ষার্থীর ১৯ বিষয়ে ৩৫ লাখ ২ হাজার ৭৬৫টি এবং দাখিল ভোকেশনালে ১২ হাজার ২৫৫ জন শিক্ষার্থীর মধ্যে ১৭ বিষয়ে ১ লাখ ৬৭ হাজার ৯৬৫টি বই দেওয়া হবে।

২০২০ শিক্ষাবর্ষে ৭৫০ জন শিক্ষার্থীকে ১১০টি বিষয়ে ৯ হাজার ৫০৪টি ব্রেইল পাঠ্যপুস্তক দেওয়া হবে বলে জানায় এনসিটিবি।

Print Friendly, PDF & Email

মতামত