রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিশংসিত

নিউজগার্ডেনবিডিডটকম: 

মার্কিন সংসদের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে (প্রতিনিধি পরিষদ) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব সংখ্যাগরিষ্ঠ ভোটে অনুমোদিত হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করতে যে পরিমাণ ভোট প্রয়োজন, প্রতিনিধি পরিষদে প্রথম দুই অভিযোগে সেই পরিমাণ ভোট পড়েছে। তবে তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে থাকতে পারবেন কি না, আগামী জানুয়ারিতে সিনেটের ভোটে সে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

এ নিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প হলেন অভিশংসিত হওয়া তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট। তবে কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস এর চেয়ারের অনুমোদন দেওয়ার পর তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিযোগের ক্ষেত্রেই অভিশংসনের জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোট পড়েছে প্রতিনিধি পরিষদে।

প্রথম অভিযোগের ক্ষেত্রে ২৩০ ভোট পড়েছে অভিশংসনের পক্ষে এবং ১৯৭টি ভোট পড়েছে বিপক্ষে। দ্বিতীয় অভিযোগের ক্ষেত্রেও প্রয়োজনীয় ২১৬ ভোটের বেশি সংখ্যক ভোট পড়েছে। ওই অভিযোগে অভিশংসনের পক্ষে পড়েছে ২২৯টি ভোট এবং বিপক্ষে পড়েছে ১৯৮টি ভোট।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, স্থানীয় সময় গতকাল বুধবার ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের ভোটে প্রেসিডেন্ট ট্রাম্প অভিশংসিত হয়েছেন। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ দুটি হলো- ট্রাম্প তার পদ ব্যবহার করে তার ডেমোক্র্যাট রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করতে চেষ্টা করেছিলেন। দ্বিতীয়টি হলো, অভিশংসনের তদন্তকাজে সহায়তা করতে অস্বীকার করে ট্রাম্প কংগ্রেসের কাজে বাধা সৃষ্টি করেছেন।

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট সদস্যদের সবাই অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন। রিপাবলিকান সদস্যদের সবাই অভিশংসনের বিরুদ্ধে ভোট দিয়েছেন। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের আধিপত্য থাকলেও সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা।

এই ভোট দেওয়ার সময় ট্রাম্প ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মিশিগানে তাঁর নির্বাচনী প্রচারাভিযান চালাচ্ছেন।

অভিশংসন ভোটের পর হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট আত্মবিশ্বাসী যে, তিনি সম্পূর্ণ নির্দোষ প্রমাণিত হবেন সিনেটের ভোটে।

এর আগে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে অভিশংসন ভোটাভুটিকে ডেমোক্র্যাটদের ‘অভ্যুত্থান উদ্যোগ’ আখ্যায়িত করে স্পিকার ন্যান্সি পেলোসিকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি অভিযোগ করেন, ডেমোক্র্যাটরা ‘আমেরিকার গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন।’

Print Friendly, PDF & Email

মতামত