শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

রোহিঙ্গাদের রাজি করাতে কক্সবাজারে মিয়ানমার প্রতিনিধিদল

নিউজগার্ডেনবিডিডটকম: 

প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশ হিসেবে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের রাজি করাতে দুই দিনের সফরে কক্সবাজার এসেছেন মিয়ানমারের ৯ সদস্যের প্রতিনিধিদল।

আজ বুধবার সকাল ১১টার দিকে একটি বেসরকারি ফ্লাইটে তারা কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে দুপুর ১২টার দিকে উখিয়ার কুতুপালং ক্যাম্প-৪ এক্সটেনশনে যান প্রতিনিধিদলের সদস্যরা। সেখানে রোহিঙ্গা নেতাদের সঙ্গে কথা বলে তাদেরকে প্রত্যাবাসনের জন্য রাজি করাবেন তারা।

এর আগে প্রতিনিধিদলের সদস্যরা কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে সেখানে কক্সবাজার শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দৌজা নয়ন এবং কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাজাহান আলী তাদের অভ্যর্থনা জানান।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক আলাউদ্দিন আলী দৈনিক আমাদের সময়কে জানান, দেশটির আন্তর্জাতিক সংস্থা ও অর্থনৈতিক বিভাগের ডিরেক্টর জেনারেল চ্যান অ্যায়ের নেতৃত্বে ৯ সদস্যের এ প্রতিনিধিদলটি বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্প-৪ এক্সটেনশনে রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে আলাপ-আলোচনা হবে। একইভাবে আগামীকাল বৃহস্পতিবার হিন্দু রোহিঙ্গাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে দলটির। পরে ওইদিন বিকেলে ঢাকার উদ্দেশে তাদের কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

তিনি জানান, প্রতিনিধি দলটি রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য রাজি করাতে তাদের বোঝানোর চেষ্টা করবে।

Print Friendly, PDF & Email

মতামত