রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং

‘রাজাকারের তালিকা সংশোধন করে প্রকাশের নির্দেশ প্রধানমন্ত্রীর’

নিউজগার্ডেনবিডিডটকম: 

‘দ্রুত ভুল সংশোধন করে রাজাকারের তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

বুধবার (১৮ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভেনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক যৌথ সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

এর আগে গত রোববার (১৫ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে প্রথম দফায় সারাদেশের ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করেছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তবে সেই তালিকায় মুক্তিযোদ্ধাসহ স্বাধীনতার পক্ষের ব্যক্তিদের নাম থাকায় সেই তালিকা নিয়ে নানা আলোচনা-সমালোচনা হওয়ায় বিজ্ঞপ্তির মাধ্যমে দুঃখপ্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রাজাকারের তালিকা থেকে নাম প্রত্যাহার চেয়ে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে আবেদেন করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুসহ মুক্তিযুদ্ধের পক্ষের অনেকে।

এ প্রেক্ষিতে মঙ্গলবার (১৭ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ বিষয়ে ব্যাখ্যা তুলে ধরেন।

ব্যাখ্যায় তিনি জানান, ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় তালিকাটি তৈরি করেনি বরং স্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকাটি প্রকাশ করেছে।’ এছাড়া তিনি বলেন, ‘ভুলভাবে কারও নাম তালিকাভুক্ত হয়ে থাকলে আবেদনের পরিপ্রেক্ষিতে যাচাই করে তাদের নাম বাদ দেওয়া হবে।’

Print Friendly, PDF & Email

মতামত