রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

আইনগত বাধায় পালিয়ে থাকা খুনিদের ফেরানো যাচ্ছে না: কাদের

নিউজগার্ডেনবিডিডটকম: 

আইনগত বাধার কারণে বিভিন্ন দেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুসহ বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনিদের দেশে ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না। তবে যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকাদের বিষয়ে কিছুটা অগ্রগতি হয়েছে।

শনিবার (১৪ ডিসেম্বর) সকালে রায়েরবাজার বধ্যভূমিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এসব জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, বুদ্ধিজীবীসহ বঙ্গবন্ধুর খুনিদেরও দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়নি। এ বিষয়ে যে দেশে তারা পালিয়ে আছে সেদেশের আইনগত বাধা আছে। মৃত্যুদণ্ডপ্রাপ্তকে আনা ওই দেশের আইনে অ্যালাউ করেনা। সে কারণেই রশিদ, ডালিমসহ আরও অনেককে ফিরিয়ে আনা সম্ভব হয়নি। তারপরেও যুক্তরাষ্ট্রে যারা পালিয়ে আছে, তাদের ফিরিয়ে আনতে একটু অগ্রগতি আছে। আমরা বোধহয় তাড়াতাড়িই ফিরিয়ে আনতে পারবো তাদের।

বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে বিচারে মৃত্যুদন্ডপ্রাপ্ত চৌধুরী, মইনুদ্দিন, আশরাফদের ফিরিয়ে আনতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে বলে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

কাদের আরো বলেন, আজকের দিনে আমাদের অঙ্গীকার হচ্ছে যে বুদ্ধিজীবীদের যারা হত্যা করেছে, একাত্তরের প্রেতাত্মা, সাম্প্রদায়িক নব অপশক্তি যারা বিষবাষ্প ছড়াচ্ছে, এসব বিষবৃক্ষের মূল উৎপাটন করা। শেখ হাসিনার নেতৃত্বে এদেরকে প্রতিহত করা হবে, পরাজিত করা হবে।

বুদ্ধিজীবীদের তালিকা প্রসঙ্গে তিনি বলেন, তালিকা একটা আছে এটা যাচাই বাছাই করে দেখা হচ্ছে যে কোনো ভুল ত্রুটি আছে কিনা। তাতে সংযোজন, সংশোধন ও বিয়োজন হতে পারে।

একটি জাতীয় দৈনিকে (দৈনিক সংগ্রাম) যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতাকে শহীদ হিসেবে আখ্যায়িত করা হয়েছে, এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবেন কি না-এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন,‘স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। ব্যবস্থা নেয়া হবে।’

সাম্প্রদায়িকতার বিষবাষ্প এখনো ছড়ানো হচ্ছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘এই সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করা, পরাজিত করা সম্পূর্ণভাবে, সেটাই আজকে আমাদের অঙ্গীকার। সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে মূলোৎপাটন করব এবং সেই অর্থে জাতিকে এক্যবদ্ধ করব।’

শ্রদ্ধা জানাতে আসা নেতাদের মধ্যে আরও ছিলেন- সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমসহ আরও অনেকে।

Print Friendly, PDF & Email

মতামত