রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

লাগাতার ধর্মঘটে নামছেন নৌ শ্রমিকরা

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিয়োগপত্র ও খাবার ভাতাসহ ১১ দফা দাবিতে লাগাতার ধর্মঘটে নামছেন নৌ শ্রমিকরা। শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে ধর্মঘট শুরুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

এ কর্মসূচির কথা জানিয়েছেন নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম।

তিনি বলেন, ১১ দফা দাবি আদায়ে আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি। লঞ্চ মালিকপক্ষ ও সরকারের প্রতিনিধিরা শুধু আমাদের আশ্বাসই দিয়ে যাচ্ছেন। কিন্তু বাস্তবায়ন করেননি‌। তাই শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যাচ্ছে।

শাহ আলম আরও বলেন, এর আগে আমরা ধর্মঘটের ডাক দিলে আমাদের দাবি পূরণ করে দেয়ার আশ্বাস দেয়া হয়েছিল। কিন্তু আজ পর্যন্ত কোনো দাবিদাওয়া পূরণ করা হয়নি।

তবে তার এ অভিযোগের বিষয়ে জানতে চাইলে অভ্যন্তরীণ নৌ চলাচল ও যাত্রী পরিবহন সংস্থা বলছে, নৌযান শ্রমিকদের ধর্মঘটে যাওয়া অযৌক্তিক। কারণ তাদের মূল দাবিগুলো মেনে নিয়ে লঞ্চ মালিকপক্ষ ২০১৬ সালে নৌযান শ্রমিকদের সঙ্গে পাঁচ বছরের একটি চুক্তি করেছিল। সে চুক্তির মেয়াদ ২০২১ সালে শেষ হবে।

এ বিষয়ে নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম বলেন, ওই সময় আমাদের ১৫টি দাবির মধ্যে শুধু বেতন স্কেল ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়েছিল। বাকি ১৪টি দাবি পূরণ করা হয়নি।

এ বিষয়ে শ্রম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আখতার হোসেন জানান, বুধবারের সভায় নৌ পরিবহন খাতে নিয়োজিত শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দেয়ার বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভা করে আগামী মার্চের মধ্যে বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে।

এর আগেশতভাগ খাদ্যভাতা ও সুপেয় পানির খরচ আদায়সহ ১৫ দফা দাবিতে গত ২৬ নভেম্বর থেকে টানা কর্মবিরতির ঘোষণা দিয়েছিলেন নৌযান শ্রমিকরা। পরে শ্রম মন্ত্রণালয় থেকে দাবি মেনে নেয়ার আশ্বাসে ২৭ নভেম্বর দুপুরে নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার করা হয়।

Print Friendly, PDF & Email

মতামত