বুধবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

স্বাধীনতা-বিরোধীদের নামে থাকা ফলক ৯০ দিনে বদলের নির্দেশ

নিউজগার্ডেনবিডিডটকম: 

দেশে স্বাধীনতা-বিরোধীদের নামে থাকা স্থাপনা, সড়ক ও নামফলকের নাম ৯০ দিনের মধ্যে পরিবর্তন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই সময়ের মধ্যে স্থানীয় মুক্তিযোদ্ধাদের নামে স্থাপনা, সড়ক ও নামফলকের নামকরণ করতে বলা হয়েছে।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এই আদেশ দেন। স্থানীয় সরকার সচিব ও শিক্ষাসচিবের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশ বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে আগামী বছরের ২৩ ফেব্রুয়ারি আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ২৫ ফেব্রুয়ারি পরবর্তী আদেশের জন্য বিষয়টি আদালতের কার্যতালিকায় আসবে।

স্বাধীনতা-বিরোধীদের নামে থাকা স্থাপনা, সড়ক, অবকাঠামোর নামকরণ স্থগিত চেয়ে ২০১২ সালে হাইকোর্ট রিট করেন ইতিহাসবিদ মুনতাসীর মামুন ও শাহরিয়ার কবির। এই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ১৪ মে হাইকোর্ট রুলসহ আদেশ দেন।

পরবর্তী সময়ে ওই নির্দেশ অনুসরণ করা হচ্ছে না জানিয়ে ২০১৫ সালের ২৫ আগস্ট আরেকটি আবেদন করেন রিট আবেদনকারীরা। এর পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ২৯ নভেম্বর হাইকোর্ট স্বাধীনতা-বিরোধীদের নামে থাকা স্থাপনা, প্রতিষ্ঠান, সড়ক ও নামফলকের তালিকা জানতে চান। এর ধারাবাহিকতায় শুনানি নিয়ে আজ আদেশ দেন আদালত।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী এ কে রাশেদুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। স্থানীয় সরকার সচিবের পক্ষে ছিলেন আইনজীবী মো. আশরাফুল আলম। খুলনা সিটি মেয়রের পক্ষে ছিলেন আইনজীবী আবদুর রশিদ।

পরে এ কে রাশেদুল হক বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাখিল করা এক প্রতিবেদনে দেখা যায়, দেশে স্বাধীনতা-বিরোধীদের নামে ৩০টি স্থাপনা, সড়ক ও নামফলক আছে। এর মধ্যে ২২ টির নামকরণ পরিবর্তন করা হয়েছে। ৮টি এখনে পরিবর্তন করা হয়নি। সরকারি-বেসরকারি-ব্যক্তিগত কোনো স্থাপনা স্বাধীনতা-বিরোধীদের নামে নামকরণ করা যাবেন না বলে বলেছেন আদালত। তাঁদের নামে কিছু থাকলে তা ৯০ দিনের মধ্যে পরিবর্তন করে স্থানীয় মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ করতে হবে।

Print Friendly, PDF & Email

মতামত