সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং

আগামী বছর থেকে জেএসসি-জেডিসির সর্বোচ্চ সূচক জিপিএ ৪

নিউজগার্ডেনবিডিডটকম: 

আগামী বছর থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ ৫ এর পরিবর্তে জিপিএ ৪ হবে। এ লক্ষ্যে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। এ সিদ্ধান্ত ২ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া জেএসসি ও জেডিসি পরীক্ষার জন্য কার্যকর হবে না।

আসন্ন জেএসসি ও জেডিসি পরীক্ষা নিয়ে আজ মঙ্গলবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী বছর যে জেএসসি ও জেডিসি পরীক্ষা হবে, সেটা থেকে এটি (জিপিএ ৪) চালু করার লক্ষ্য নিয়ে কাজ করছি।’

এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬জন। সারা দেশে মোট দুই হাজার ৯৮২টি কেন্দ্রে এই পরীক্ষা হবে।

এদিকে প্রশ্নপত্র ফাঁস এবং ফাঁসের গুজবমুক্ত পরিবেশে পরীক্ষা শেষ করার জন্য কোনো প্রতারক যাতে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে ভুয়া তথ্য, মিথ্যা প্রশ্নপত্র তৈরি করতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকতে বলেছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘জেএসসি-জেডিসি পরীক্ষাকে কেন্দ্র করে প্রতারক চক্র এখন প্রশ্নপত্র ফাঁস করে না, চক্রটি বিভ্রান্ত ছড়ায়।’ এই চক্রের গুজবে বিভ্রান্ত না হতে সব অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু.জিয়াউল হক।

Print Friendly, PDF & Email

মতামত