রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

শেখ রাসেলকে নিয়ে স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর

নিউজগার্ডেনবিডিডটকম: 

বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৬তম জন্মদিনের স্মারক প্রকাশনা ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও প্রকাশক ইয়াসিন কবীর জয়কে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী এর মোড়ক উন্মোচন করেন।

শুক্রবার (১৮ অক্টোবর) শেখ রাসেলের ৫৬তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে টুঙ্গিপাড়ায় তাঁর জন্ম। শেখ রাসেলের জন্মদিনে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে জয়ীতা প্রকাশনী প্রকাশ করেছে ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ সচিত্র গ্রন্থটি। উন্নতমানের ছাপায় ৯২ পৃষ্ঠার বইটিতে স্থান পেয়েছে শ’খানেক আলোকচিত্র- যার মধ্যে অনেকগুলোই দুর্লভ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গে রাসেলও শহীদ হন। তখন তাঁর বয়স ছিল মাত্র ১২ বছর। নিষ্পাপ এই শিশুটিকে নিয়ে স্মৃতিচারণ করেছেন পঁচাত্তরের হত্যাযজ্ঞ থেকে বেঁচে যাওয়া তাঁর বড় দুই বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। এ লেখা দুটি সংকলিত হয়েছে গ্রন্থটিতে। এছাড়া কথাশিল্পী রশিদ হায়দারের একটি লেখাও রয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, সচিব, প্রেস সচিব ও কর্মকর্তারাসহ গ্রন্থটির প্রচ্ছদ ও অলংকরণ শিল্পী শাহরিয়ার খান বর্ণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মতামত