রবিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং

সৌদির ২ তেল স্থাপনায় ড্রোন হামলা, ব্যাপক বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড

নিউজগার্ডেনবিডিডটকম: 

সৌদির দুটি তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়েছে। শনিবার সৌদির পূর্বাঞ্চলে রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল উৎপাদন প্রতিষ্ঠান সৌদি অ্যারামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলার ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শনিবার সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে, আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত সৌদি অ্যারামকোর দুটি স্থাপনায় হামলা চালানো হয়।

সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত দুই স্থাপনায় অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছেন অ্যারামকোর নিরাপত্তা কর্মীরা। ইতোমধ্যেই অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলে জানানো হয়েছে। তবে অগ্নিকাণ্ডের ফলে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়ে সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

আরব আমিরাতের আল আরাবিয়া টিভি চ্যানেলও অগ্নিকাণ্ডের খবর জানিয়ে বলেছে, স্থানীয় সংবাদদাতার মাধ্যমে তারা নিশ্চিত হতে পেরেছেন, আগুন নিয়ন্ত্রণে রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে শনিবার অগ্নিকাণ্ডের ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওতে আরামকোর তেল স্থাপনা থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা যাচ্ছে এবং একটি ভিডিওতে গুলির শব্দও শোনা গেছে। খবর ভয়েস অব আমেরিকার।

এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে সাম্প্রতিক সময়ে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সৌদির বিভিন্ন স্থান লক্ষ্য করে প্রায়ই এ ধরনের হামলা চালিয়ে যাচ্ছে। ওই হামলা সম্পর্কে অ্যারামকোর তরফ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরামকো বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান। প্রতিদিন এ প্রতিষ্ঠান ৭০ লাখ ব্যারেল তেল উৎপাদন করে।

Print Friendly, PDF & Email

মতামত