বৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং

তোষণের রাজনীতির অবসান ঘটাতে হবে: অমিত শাহ

নিউজগার্ডেনবিডিডটকম: 

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তিন তালাক প্রদানকারীকে অপরাধী গণ্য করার আইনকে সমর্থন করে বলেন, এটি লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করেছে।

কোনো বিশেষ গোষ্ঠীকে তোষণের রাজনীতির বিরুদ্ধে এ আইন একটি জোরালো পদক্ষেপ বলেও তিনি অবিহিত করেন।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এতদিন ধরে তাৎক্ষণিক তিন তালাকের মতো একটি ‘কুপ্রথা’ জিইয়ে রাখার অন্যতম কারণ ছিল তুষ্টিকরণের রাজনীতি।

রোববার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে অমিত শাহ তিন তালাক নিয়ে এসব কথা বলেন।

তিনি বলেন, এই তিন তালাক প্রথাটি কোটি কোটি মুসলিম মেয়ের কাছে একটি ‘দুঃস্বপ্ন’ ছিল। অনেকে বিজেপি সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছেন, এ ধরনের পদক্ষেপ মুসলিমবিরোধী।

অমিত শাহ বলেন, আমি এটি স্পষ্ট করে দিতে চাই- এটি কেবল এবং কেবলমাত্র মুসলমানদের উপকারের জন্যই করা হয়েছে।

বিরোধী দল কংগ্রেসকে তীব্রভাবে আক্রমণ করে তিনি বলেন, যে দলটির লজ্জা নেই এবং তার জন্যই তিন তালাকের বিরুদ্ধে আনা আইনটির বিরোধিতা করে চলেছে।

শাহ বানুর মামলায় সুপ্রিমকোর্টের রায় প্রত্যাহার করার জন্য একটি আইন আনার বিষয়ে রাজীব গান্ধী সরকারের সিদ্ধান্তের কথা উল্লেখ করে তিনি বলেন, সংসদের ইতিহাসে এটি একটি কালো দিন হিসেবে বিবেচিত হবে।

কিছু দল ভোট-ব্যাংক রাজনীতির ভিত্তিতে ক্ষমতায় আসাকে অভ্যাসে পরিণত করে ফেলেছিল। এ কারণেই এ ধরনের কুপ্রথা অব্যাহত রয়েছে বলে উল্লেখ করেন অমিত শাহ।

দিল্লির শ্যামাপ্রসাদ মুখার্জি রিসার্চ ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়েই ‘তিন তালকের বিলোপ: একটি ঐতিহাসিক ভুলের সংশোধন’ বিষয়ে ওই কথা বলেন অমিত শাহ।

Print Friendly, PDF & Email

মতামত