শনিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং

৩৭০ ধারা বাতিল, জম্মু-কাশ্মীর থেকে আলাদা হচ্ছে লাদাখ

নিউজগার্ডেনবিডিডটকম: 

ভারত শাসিত কাশ্মিরের বাসিন্দাদের বিশেষ সাংবিধানিক অধিকার সংবলিত ৩৭০ ধারা বাতিলের ঘোষণা দিয়েছে ভারত সরকার। এর ফলে কাশ্মীর থেকে ভেঙে আলাদা করে দেওয়া হল লাদাখকে। দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। দুটি জায়গাতেই দুজন লেফটেন্যান্ট গভর্নর নিয়োগ করা হবে। সোমবার (৫ আগস্ট) পার্লামেন্টে অমিত শাহ এই ঘোষণা দেন।

কাশ্মীরে ৩৭০ ধারা তুলে দিয়ে নতুন করে কাশ্মীরের ইতিহাস রচনার পথে মোদি সরকার। ক্ষমাতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কয়েক দশক ধরেই জুম্মু ও কাশ্মীরের বিশেষ স্বায়ত্বশাসনের বিরোধীতা করে আসছিল। এ তাদের নির্বাচনি ইশতেহারও ছিল।

৩৭০ ধারা সংবিধানের ‘অস্থায়ী ব্যবস্থা’ যা জম্মু ও কাশ্মীরের বিশেষ স্বায়ত্তশাসন প্রদান করে।

সোমবার, সংসদ শুরু হতেই রাজ্যসভায় সংবিধানের ৩৭০ ধারা তুলে দেওয়ার কথা ঘোষণা করেন অমিত শাহ। সঙ্গে সঙ্গেই বিরোধীরা তুমুল হই হট্টগোল শুরু করেন। কয়েক মিনিটের জন্য মুলতবি হয়ে যায় অধিবেশন। পরে ফের অধিবেশন শুরু হলে, বিরোধীদের হই হট্টগোলের মধ্যেই রাষ্ট্রপতির নির্দেশনামা পড়ে শোনান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ রাজ্যের একাধিক শীর্ষনেতা গৃহবন্দি। গ্রেফতারও হয়েছেন কেউ কেউ। উপত্যকার বেশ কিছু এলাকায় ইতিমধ্যেই জারি হয়েছে ১৪৪ ধারা। এর জেরে, উপত্যকায় কী হতে চলেছে তা নিয়ে কয়েকদিন ধরেই গুঞ্জন চলছিল। সেই জল্পনার অবসান ঘটল আজ।

Print Friendly, PDF & Email

মতামত