রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং

আজ থেকে বিনামূল্যে বিদ্যুৎ পাচ্ছেন দিল্লির বাসিন্দারা

নিউজগার্ডেনবিডিডটকম: 

ভারতের রাজধানী নয়াদিল্লির বাসিন্দাদের জন্য বিনামূল্যে বিদ্যুতের ঘোষণা দিয়েছেন আম আদমি পার্টির নেতা ও মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেছেন, দিল্লির বাসিন্দারা যদি মাসে ২০০ ইউনিট বিদ্যুৎ ব্যবহার করেন, তাহলে এজন্য কোনো বিল দিতে হবে না।

তবে বিদ্যুৎ ব্যবহার যদি ২০০ ইউনিটের বেশি হয় অর্থাৎ ২০১ থেকে ৪০০ ইউনিটের মধ্যে থাকে, তাহলে এখন ইউনিট প্রতি যে বিল দিতে হয় বৃহস্পতিবার থেকে তা অর্ধেক দিতে হবে। বাকি ৫০ শতাংশ ভর্তুকি দেবে দিল্লি সরকার।

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘দেশে এখন সবচেয়ে সস্তায় বিদ্যুৎ মিলবে দিল্লিতে। আম আদমির জন্য এটা ঐতিহাসিক পদক্ষেপ।’

আনন্দবাজার বলছে, কেজরিওয়াল সরকার দিল্লিতে আরও একটি নজির গড়েছে। বিদ্যুতের বিল যাদের কোনো মাসেই ২০০ ইউনিটের বেশি হয় না, তাদের জন্য চালু হল ‘ফ্রি লাইফলাইন ইলেকট্রিসিটি’ প্রকল্প। এই প্রকল্পের আওতায় যারা থাকবেন, তাদের বাড়িতে কোনো দিনই বিদ্যুতের বিল পাঠানো হবে না।

এই প্রকল্প চালুর কথা ঘোষণা করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নিজেই প্রশ্ন তুলেছেন, ‘বড় বড় রাজনীতিক আর ভিআইপিরাও বিনা পয়সায় বিদ্যুৎ পাবেন, এটা নিয়ে কেউ কোনো প্রশ্ন তোলেননি এখন পর্যন্ত। আম আদমিকে কেন ঠকাব? আপনারাই বলুন, আমার এই পদক্ষেপে কী কোনো ত্রুটি আছে?’

কেজরিওয়ালের মতে, মাসে যাদের বিদ্যুৎ বিল ২০০ ইউনিটের বেশি হয় না, দিল্লির এমন ৩৩ শতাংশ গ্রাহক এর ফলে উপকৃত হবেন। তার কথায়, ‘শীতে দিল্লির ৭০ শতাংশ মানুষের মিটার থাকে ২০০ ইউনিটের মধ্যে। সে ক্ষেত্রে বহু মানুষ উপকৃত হবেন।

Print Friendly, PDF & Email

মতামত