শনিবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

সর্বোচ্চ ৫ লাখ টাকার সঞ্চয়পত্রে কর ৫ শতাংশ

নিউজগার্ডেনবিডিডটকম: 

সব ধরনের সঞ্চয়পত্রে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করলে উৎসে কর ৫ শতাংশ কাটা হবে। ৫ লাখ টাকার বেশি বিনিয়োগ করলে উৎসে কর কাটা হবে ১০ শতাংশ। চলতি বছরের ১ জুলাই থেকেই এই হার কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমনন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। অর্থমন্ত্রী জানান, শিগগিরই এ ব্যাপারে এনবিআর প্রজ্ঞাপন জারি করবে।

চলতি অর্থবছরের বাজেট ঘোষণার সময় মন্ত্রী সব ধরনের সঞ্চয়পত্রের উৎসে কর ১০ শতাংশ কাটা হবে বলে জানিয়েছিলেন। কিন্তু এটি কার্যকরের ২৯ দিনের মাথায় সংশোধন করা হলো।

অর্থমন্ত্রী জানান, গবীর বিনিয়োগকারীদের সুবিধার কথা বিবেচনা করে উৎসে কর কমিয়ে আনা হয়েছে। তিনি বলেন, পারিবারিক, পেনশনারসহ সব ধরণের বিনিয়োগে সঞ্চয়পত্রের ট্যাক্স হবে ৫ শতাংশ। অর্থাৎ যারা ৫ লাখ টাকা পর্যন্ত সঞ্চয় রাখবেন তাদের ৫ শতাংশ করে ট্যাক্স দিতে হবে। তবে ৫ লাখের বেশি যাদের সঞ্চয়পত্র থাকবে তারা ১০ শতাংশ হারে কর দেবেন।

প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে ২ শতাংশ প্রণোদনা দেয়া হবে জানিয়ে মুস্তফা কামাল বলেন, প্রবাসীদের পাঠানো অর্থের ওপর ২ শতাংশ প্রণোদনা দেয়ার সিস্টেট ডেপেলপের ক্ষেত্রে সরকার এখনও প্রস্তুতি শেষ করতে পারেনি। তবে ১ জুলাই থেকে প্রবাসীরা যারা টাকা পাঠাচ্ছেন তাদের ২ শতাংশ হারে অর্থ সহায়তা দিয়ে দেয়া হবে।

Print Friendly, PDF & Email

মতামত