শনিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং

আসামির চিঠির উত্তর দিলেন ওবামা

নিউজগার্ডেনবিডিডটকম: 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে ধন্যবাদ জানিয়ে চিঠি লিখেছেন ডেনিয়েল মেটজ নামের এক আসামি। কোকেন পাচার চক্রে জড়িত থাকার অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল তাঁর। পরিশ্রমী ও ভালো আচরণের জন্য তাঁকে ক্ষমা করে লেখাপড়ার সুযোগ দিয়েছিলেন ওবামা। গত বৃহস্পতিবার ডেনিয়েলের চিঠির উত্তর দিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন ওবামা।

১৯৯৩ সালে ডেনিয়েল মেটজের বয়স ছিল ২৬। সে সময় কোকেন পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড হয় তাঁর। জেলে থাকার সময়ে ডেনিয়েল লেখাপড়ায় মন দেন এবং হাইস্কুল পাসের সনদ অর্জন করেন। তাঁর পরিশ্রমী অভ্যাসের কথা জানতে পেরে প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৬ সালে তাঁকে ক্ষমা করে দেন।

জেল থেকে বেরিয়ে বসে থাকেননি ডেনিয়েল। সম্প্রতি ৫০ বছর বয়সে তিনি নিউ অরলিন্সের সাউদার্ন ইউনিভার্সিটিতে ভর্তি হন এবং নতুন উদ্যমে লেখাপড়া শুরু করেন। অল্প সময়েই তিনি চমৎকার ফল অর্জন করেন। সে বছর তিনি বিশ্ববিদ্যালয়ের একজন সেরা ছাত্র হিসেবে সম্মানিত হন।

ডেনিয়েল তাঁর সাফল্যের সব কৃতিত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ওবামাকে। ইউএসএ টুডে পত্রিকায় এক সাক্ষাৎকারে ওবামার উদ্দেশে তিনি বলেন, ‘মিস্টার প্রেসিডেন্ট, আপনি ভাবতেও পারবেন না আমার জন্য আপনি কতটা করেছেন। আমার সকল সাফল্যের মূলে রয়েছেন আপনি।’

পত্রিকায় ডেনিয়েলের খবরটি ওবামার নজরে এলে তিনি ডেনিয়েলকে একটি চিঠি লেখেন। তাতে তিনি ডেনিয়েলকে বলেন, ‘তোমার জন্য আমি অত্যন্ত গর্বিত। আমি নিশ্চিত তোমার সাফল্যের উদাহরণ জীবনে দ্বিতীয় সুযোগ খুঁজছে এমন অনেককেই অনুপ্রাণিত করবে।’

ওবামার চিঠি পেয়ে হতবাক হয়ে পড়েন ডেনিয়েল। সাংবাদিকদের কাছে তাঁর প্রতিক্রিয়া জানিয়ে তিনি শুধু বলেছেন, ‘ধন্যবাদ, প্রেসিডেন্ট ওবামা।’ বৃহস্পতিবার ইউএসএ টুডে পত্রিকা ওবামার চিঠিটির পুরোটাই ছেপে দিলে হাজার হাজার মানুষ তাঁকে আরও একবার ধন্যবাদ জানানোর সুযোগ পায়।

Print Friendly, PDF & Email

মতামত