রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

সংসদে অর্থবিলও উত্থাপন করলেন প্রধানমন্ত্রী

নিউজগার্ডেনবিডিডটকম: 

বাজেট বক্তৃতা পড়ে দেয়ার পর এবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুরোধে তার পক্ষে অর্থবিলও সংসদে উত্থাপন করলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার অসুস্থ অর্থমন্ত্রীর অনুরোধে প্রধানমন্ত্রী বিলটি উত্থাপন করেন।

বাজেট পাসের আগে বাজেটের রাজস্ব অংশের আলোচিত-সমালোচিত প্রস্তাবগুলোর মধ্যে কিছু বিষয়ে পরিবর্তন প্রয়োজন হলে প্রধানমন্ত্রী তা সংশোধন করতে অর্থমন্ত্রীকে অনুরোধ করেন। পরে অর্থমন্ত্রী তা সংশোধন করে নিলে অর্থ বিল সংসদে পাস হয়।

এর আগে গত ১৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অসুস্থতার কারণে জাতীয় সংসদে তার পক্ষে বাজেটের বড় অংশই পড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেদিন বাজেট বক্তৃতা উপস্থাপনের জন্য ফ্লোর নিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের অর্থমন্ত্রী খুবই অসুস্থ। তার চোখে অপারেশন হয়েছে, ১৫ মিনিট পরপর চোখে ড্রপ দিতে হয়। আমারও চোখে অপারেশন হয়েছে, ঠাণ্ডা লেগেছে, কথা বলতে গেলে কাশি আসে।

তিনি বলেন, এটাই হচ্ছে আমাদের দুর্ভাগ্য। তারপরও আপনি (স্পিকার) অনুমতি দিলে বাজেটের বাকিটা আমি উপস্থাপন করব। এরপর তিনি বিকাল ৪ টা ১০ মিনিট থেকে ৪টা ৪০ মিনিট পর্যন্ত অবশিষ্ট বাজেট বক্তব্য শেষ করেন। বাজেটোত্তর সংবাদ সম্মেলনও করেন প্রধানমন্ত্রী।

এরপর সংসদে বাজেটের ওপর পুরো আলোচনায় অনুপস্থিত থাকলেও শনিবার অধিবেশনে যোগ দেন অর্থমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর অনুমতি নিয়ে বসে বাজেট আলোচনায় কথা বলেন অর্থমন্ত্রী।

পরে স্পিকার জানান, অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন অর্থ বিল সংসদে তোলার জন্য। এরপর প্রধানমন্ত্রীকে বিলটি সংসদে উত্থাপন করার আহ্বান জানান।

বিলের ওপর জনমত যাচাই ও সংশোধনী নিয়ে বিরোধী দলের সদস্যদের বিভিন্ন কথার জবাবও দেন শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email

মতামত