শনিবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

‘ট্রেনটি ওভারলোডেড ছিল’

নিউজগার্ডেনবিডিডটকম: 

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা নিয়ে মন্ত্রিসভায় আজ সোমবার আলোচনা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, পুরোনো ব্রিজগুলো পুনঃস্থাপন (রিপ্লেস) করা নিয়ে আলোচনা হয়েছে। এটি নিয়ে আগেও আলোচনা হয়েছে। ট্রেনটিতে অতিরিক্ত যাত্রী (ওভারলোডেড) ছিল বলেও মন্তব্য করেন মন্ত্রিপরিষদ সচিব।

রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ মন্ত্রিসভার বৈঠকটি হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুলাউড়ায় ট্রেন দুর্ঘটনা নিয়ে কোনো নির্দেশনা আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এসব কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম আশ্বস্ত করেছেন, সিলেটের সঙ্গে ও ঢাকা ও চট্টগ্রামের রেল যোগাযোগ ২৪ ঘণ্টার মধ্যে স্বাভাবিক হবে।

মন্ত্রিসভায় বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইন ২০১৯-এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এ আইনে বিধান রয়েছে, বাণিজ্যের ক্ষেত্রে সমুদ্রপথে বাংলাদেশে যত পণ্য আসবে, তার ৫০ শতাংশ বাংলাদেশের পতাকাবাহী জাহাজে পরিবহন করতে হবে। অর্থাৎ এই পণ্যবাহী জাহাজগুলো বাংলাদেশে নিবন্ধিত হতে হবে। বর্তমানে ৪০ শতাংশ পণ্য বাংলাদেশের পতাকাবাহী জাহাজে আনার নিয়ম রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্যমান আইনটি ১৯৮২ সালের অধ্যাদেশ অনুসারে জারি হয়। আদালতের বাধকতা থাকায় এখন এটি নতুন করে করা হচ্ছে। প্রস্তাবিত এই আইনে জরিমানার টাকাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ ছাড়া আরও ছোট ছোট কিছু বিষয় এ আইনে সংশোধন করা হয়েছে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক নীতিমালা খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই নীতিমালা অনুযায়ী এখন থেকে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেওয়া হবে। এর মধ্যে দুটি পদক হবে জাতীয়ভাবে। দুটি পদক হবে আন্তর্জাতিকভাবে। ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই পদক দেওয়া হবে। জাতীয় ক্ষেত্রে এই পদকের মূল্য হবে চার লাখ টাকা। আন্তর্জাতিক ক্ষেত্রে পদকের মূল্য হবে পাঁচ হাজার ডলার।

সভায় বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

মতামত