রবিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং

বাজেটে শিক্ষার সঙ্গে অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দেওয়া হয়েছে: শিক্ষামন্ত্রী

নিউজগার্ডেনবিডিডটকম: 

এবারের বাজেটে শিক্ষা খাতে চাহিদামতো বরাদ্দ মিলেছে। এই নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শুধু শিক্ষার মানোন্নয়নই নয়, এবারের বাজেটে শিক্ষার পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নের দিকেও লক্ষ রাখা হয়েছে। দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে অবকাঠামোর উন্নয়ন প্রয়োজন হয়ে পড়েছে।

আজ শুক্রবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউসে এবারের বাজেট নিয়ে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে চাঁদপুর-৩ আসনের সাংসদ দীপু মনি এসব কথা বলেন। তিনি বলেন, অতীতের চেয়ে বার্ষিক বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বেড়েছে আনুপাতিক হারে। যে কারণে এর মানোন্নয়নে আশানুরূপভাবে কাজ করা যাবে।

শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিওভুক্তি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের নীতিমালা অনুযায়ী, দেশের সব যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এর একটি তালিকাও করা হয়েছে।’ জিপিএ-৫ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সারা বিশ্বে উচ্চ শিক্ষার ক্ষেত্রে জিপিএ–৪ স্কেলে হয়ে থাকে। আমরাও সেই সঙ্গে তাল মিলিয়ে এসএসসি লেভেল থেকে জিপিএ–৫ স্কেলের পরিবর্তে তা জিপিএ–৪ স্কেলে করার প্রস্তাব রেখেছি।’

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র নাসির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটোয়ারী প্রমুখ।

Print Friendly, PDF & Email

মতামত