সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ফ্রি মেডিকেল ক্যাম্প ও ত্রাণ বিতরণ

নিউজগার্ডেনবিডিডটকম: 

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজধানীতে ফ্রি মেডিকেল ক্যাম্প, দুস্থদের মধ্যে ত্রাণ এবং ক্ষতিগ্রস্ত নেতাকর্মী ও তাদের স্বজনদের মধ্যে নগদ অর্থ বিতরণ করেছেন বিএনপির বিভিন্ন ইউনিট, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা।

এসব আয়োজনে সশরীরে উপস্থিত থেকে আয়োজকদের উৎসাহ যুগিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্য এবং সিনিয়র নেতারা।

বৃহস্পতিবার (৩০ মে) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত নয়াপল্টন কার্যালয়ের নিচে ফ্রি মেডিকেল ক্যাম্প’র আয়োজন করে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। এ ক্যাম্পে প্রায় ৪০জন বিশেষজ্ঞ চিকিৎসক দুই শ’র বেশি দরিদ্র রোগীকে চিকিৎসা এবং বিনামূল্যে ওষুধ দেন।

এ সময় ড্যাবের আহ্বায়ক অধ্যাপক ডাঃ ফরহাদ হালিম ডোনার, সভাপতি অধ্যাপক ডাঃ হারুন আল রশিদ, মহাসচিব অধ্যাপক ডাঃ আব্দুস সালামসহ সিনিয়র চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

দুপুর ১২ টায় এই ক্যাম্প পরিদর্শনে আসেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় তিনি বলেন, ‘অত্যন্ত পরিস্কার করে আমরা বলতে চাই, নির্বাচনের নামে যে নাটক হয়েছে, অবিলম্বে সে নির্বাচন বাতিল করতে হবে। নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নতুন নির্বাচন করে সত্যিকার অর্থেই জনগণের আকাঙ্ক্ষার সাথে সামঞ্জস্য রেখে একটি পার্লামেন্ট গঠন করতে হবে। আজকের দিনে সেটাই আমাদের শপথ।’

তিনি বলেন, ‘প্রেসিডেন্ট জিয়াউর রহমানের অকাল মৃত্যু বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে নিঃসন্দেহে দুর্বল করেছে, গণতন্ত্রকে দুর্বল করেছে। মানুষের আশা আকাঙ্ক্ষাকে ধূলিসাৎ করেছে। তার উত্তরসূরি খালেদা জিয়া এই পতাকাকে ধারণ করে বাংলাদেশের জাতীয়তাবাদী দর্শন আদর্শকে প্রতিষ্ঠাতা করেছেন। কিন্তু আজ তিনি কারাগারে। আজ আমরা এই শপথ নেব যে, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আর্দশকে অনুসরণ করে দেশনেত্রীকে মুক্ত করব।’

ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক অনুদান:

এদিকে, বিগত দিনগুলোতে আন্দোলন সংগ্রাম করতে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন, সেই সব ক্ষতিগ্রস্ত নেতাকর্মী ও সমর্থকদের পরিবারকে আর্থিক অনুদান দিয়েছে জাতীয়বাদী স্বেচ্ছাসেবক দল।

জিয়াউর রহমানের ৩৮ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ডেকে ক্ষতিগ্রস্তদের পরিবারের হাতে আর্থিক অনুদান তুলে দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল, সহ-সভাপতি গোলাম সরোয়ার, সাংগঠনিক সম্পাদক ইয়াছিন আলী, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, যুগ্ম সাধারণ সম্পাদক সাদরেজ জামান, ঢাকা জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আব্দুর রহমান বাবুল, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, ঢাকা জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক নাজমুল হাসান অভি, ঢাকা মহানগর দক্ষিনের সিনিয়র সহ-সভাপতি রফিক হাওলাদার, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সাধারণ সম্পাদক ইলিম মো. নাজমুল প্রমুখ।

এ সময় মির্জা ফখরুল বলেন, ‘জিয়াউর রহমান তার স্বল্প রাজনীতিক জীবনে এই দেশের অগ্রগতির জন্য কাজ করেছেন। তিনি বাংলাদেশের মৌলিক পরিবর্তন করেছিলেন। গণতন্ত্র ফিরিয়ে এনেছিলেন। বাক স্বাধীনতা দিয়েছিলেন এবং অর্থনীতিকে মুক্ত করেছিলেন। আজ গণতন্ত্র হত্যা করা হয়েছে। মিথ্যা মামলায় গণতন্ত্রের মাতা বেগম খালেদা জিয়াকে কারাগারে বন্দি করা হয়েছে। দেশের মানুষের ভোটাধিকার কেড়ে নিয়ে সমগ্র দেশে দুঃশাসন কায়েম করা হয়েছে।’

দুস্থদের মধ্যে ইফতার সামগ্রী ও ত্রাণ বিতরণ:

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে তেজগাঁও হযরত পাড়ায় দুস্থদের মধ্যে ইফতার সামগ্রী, কাপড় ও খাবার বিতরণ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ঢাকা মহানগর (উত্তর) বিএনপি এ অনুষ্ঠান আয়োজন করে।

এ সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘প্রতিবছর এ ধরনের আয়োজনে আমাদের নেত্রী, গণতন্ত্রের মা’ বেগম খালেদা জিয়া উপস্থিত থাকেন। কিন্তু আজ তিনি এখানে উপস্থিত থাকতে পারেননি। একটা মিথ্যা মামলায় তাকে কারাগারে আটকে রাখা হয়েছে। আজকের এই দিনে আমরা শপথ নিচ্ছি, গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়ে তাকে মুক্ত করে আনব।

এদিকে, জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপি দুস্থদের মধ্যে ইফতার ও ত্রাণ সমাগ্রী বিতরণ করেছে।

বৃহস্পতিবার (৩০ মে) বিকেল ৪টায় নয়াবাজার নওয়াব ইউসুফ মার্কেটে এ অনুষ্ঠান আয়োজন করে তারা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

Print Friendly, PDF & Email

মতামত