শনিবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

অগ্রযাত্রা অব্যাহত রাখতে এশিয়ার দেশগুলোকে প্রধানমন্ত্রীর আহবান

নিউজগার্ডেনবিডিডটকম: 

ঐক্যবদ্ধভাবে সমৃদ্ধির পথে অগ্রযাত্রা অব্যাহত রাখতে এশীয় দেশগুলোকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপানের টোকিওর ইম্পেরিয়াল হোটেলে বৃহস্পতিবার (৩০ মে) সকালে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রাষ্ট্রনেতা, রাজনীতিবিদ, অর্থনীতিবিদ, গবেষকদের অংশগ্রহণে ‘দ্য ফিউচার অব এশিয়া’ সম্মেলনে এই আহবান জানান তিনি।

তিনি বলেন, ‘বিশ্ব অনেক প্রত্যাশা নিয়ে তাকিয়ে আছে উদীয়মান এশিয়ার দিকে। উদ্ভাবনে, অনুপ্রেরণায় বিশ্বকে শান্তি আর সমৃদ্ধির পথে এগিয়ে নিতে এশিয়াকেই নেতৃত্ব দিতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, এশিয়ার দেশগুলো দীর্ঘদিন ধরে বাণিজ্য উদারীকরণের নীতি সমর্থন করে এলেও সাম্প্রতিক বছরগুলোতে এ ধারায় ধীরে ধীরে বাধা বাড়ছে। এ ধরনের বাণিজ্য নীতি বিশ্বে বাণিজ্য যুদ্ধের উসকানি দিচ্ছে।

‘অর্থনীতির সহজ কথা হল, শুল্ক যদি বাড়ে জিডিপি প্রবৃদ্ধি হার কমবে। আমি আশা করব, বহুপক্ষীয় ব্যবস্থার মধ্যে সংরক্ষণমূলক বাণিজ্য নীতির প্রবণতা কমিয়ে আনতে কী করা যায় এবং এক্ষেত্রে এশিয়ার দেশগুলোর মধ্যে সহযোগিতা কীভাবে আরও বাড়ানো যায়- সেই পথনির্দেশ এই ফোরাম থেকে উঠে আসবে।’ যোগ করেন প্রধানমন্ত্রী।

বিশ্ব নানাভাবে চ্যালেঞ্জ ও সংঘাতের মুখোমুখি মন্তব্য করে শেখ হাসিনা বলেন, বিশ্বকে আরও উন্মুক্ত করতে, ঐক্যের বন্ধনকে আরও মজবুত করার অঙ্গীকার নিয়ে আমাদের এগিয়ে আসতে হবে। বিশ্বের সামনে চ্যালেঞ্জগুলো আমাদের মোকাবেলা করতে হবে যৌথভাবে; ন্যায্যতা ও ন্যায়বিচার প্রাপ্তির অধিকারকে রক্ষা করতে হবে। উদ্ভাবনী ধারণা ও পদক্ষেপ নিয়ে সহযোগিতার ক্ষেত্র আরও বাড়াতে হবে।

শেখ হাসিনা বলেন, আমাদের যৌথভাবে উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। আমরা বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধির জন্য একটি গ্রুপ হিসাবে একত্রিত হতে পারি, যারা একটি বহুমাত্রিক বিশ্ব ব্যবস্থাকে উৎসাহিত করবে, উন্নয়নশীল দেশগুলোর অধিকার ও স্বার্থ রক্ষা করবে।

Print Friendly, PDF & Email

মতামত