মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

দল ছেড়ে মন্ত্রীসভায় যাচ্ছেন অমিত শাহ!

নিউজগার্ডেনবিডিডটকম: 

শেষ হয়েছে ১৭তম লোকসভা নির্বাচন। শেষ পর্যায়ে ভোট গণনাও। কিন্তু এর আগেই নিশ্চিত হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরঙ্কুশ জয়। একক দল হিসেবে তার নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জিততে চলেছে ৩০০’র বেশি আসন। এই মুহূর্তে সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে, কারা থাকতে চলেছেন তার নতুন মন্ত্রীসভায়?

গুঞ্জন ওঠেছে বিজেপি সভাপতি অমিত শাহ যোগ দিতে চলেছেন মোদির নতুন মন্ত্রীসভায়। তবে সেখানে তার পদ কী হবে তা ঘিরের রয়েছে নানা গুঞ্জন। তবে ধারণা করা হচ্ছে, বিজেপিতে তার গুরুত্বপূর্ণ অবদান ও তার আনা পরিবর্তন বিবেচনায় নিয়ে বেশ উচ্চ পর্যায়ের পদই পাবেন তিনি।

এখনো অবশ্য আনুষ্ঠানিকভাবে দল থেকে অমিত শাহর ব্যাপারে কোনো ঘোষণা দেওয়া হয়নি। কিন্তু মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দলের মন্ত্রীসভার উচ্চ-পর্যায়ের পদগুলোর একটির দায়িত্ব গ্রহণ করতে পারেন শাহ। আরও গুঞ্জন ওঠেছে অসুস্থতার কারণে এবার মন্ত্রীসভা থেকে বাদ পড়তে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এমনটা হলে, শাহ হতে পারেন ভারতের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী।

সেক্ষেত্রে শাহর জায়গায় কে বসবেন সেটাও চিন্তার বিষয়। কেননা, বিজেপির টানা দুইবার ক্ষমতায় আসার পেছনে শাহর ভূমিকা অনস্বীকার্য। তাকে প্রতিস্থাপন করতে যথোপযুক্ত কোনো প্রার্থী পাওয়া যাবে কিনা সেটাও অনিশ্চিত।

এদিকে, নতুন মন্ত্রীসভায় বিজেপির মিত্র শিব সেনা, জেডি (ইউ), আকালি দল ও আপনা দলের নেতারা নিশ্চিতভাবেই ঠাই পাবেন নতুন মন্ত্রীসভায়। কিন্তু গতবারের মতো এবারও বিজেপি একক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় বেশিরভাগ গুরুত্বপূর্ণ পদ তাদের নেতারাই পাচ্ছেন এ বিষয়ে কোন অবকাশ থাকছে না।

Print Friendly, PDF & Email

মতামত