শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

‘নতুন আফ্রিদি’ হতে চান রশিদ খান!

নিউজগার্ডেনবিডিডটকম: 

সীমিত ওভারের ক্রিকেটে এরই মধ্যে দুর্দান্ত বোলার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন আফগান অলরাউন্ডার রশিদ খান ব্যাট হাতেও কম যান না। ব্যাটে নিয়মিতই ঝড় তোলেন। শেষের দিকে দলকে সহায়তা করেন, রান করে। হঠাৎ ভালো ব্যাটসম্যান হয়ে উঠলেন তিনি! কীভাবে? রশিদ জানিয়েছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে দেখে দেখে অনুপ্রাণিত তিনি। ক্রিকেটের নতুন আফ্রিদি হতে চান আফগানিস্তানের এই তারকা।

আফ্রিদির ক্যারিয়ারে অত বেশি সেঞ্চুরি নেই। নির্ভরযোগ্য ব্যাটসম্যান হওয়ার সুনামও কখনো জোটেনি আফ্রিদির কপালে। রশিদ জানেন সেটি। কিন্তু আফ্রিদি যতক্ষণ ক্রিজে থাকতেন, দর্শকদের আনন্দই দিতেন। রশিদও ঠিক তেমনই হতে চান। সবাইকে আনন্দ দেওয়ার সঙ্গে সঙ্গে দেশের হয়েও সাফল্য চান। কেন আফ্রিদির ভক্ত তিনি, সেটির ব্যাখ্যাও দিয়েছেন, ‘বিশ্বজুড়ে আফ্রিদির ভক্তের অভাব নেই। আফ্রিদির মতো খেলোয়াড় আপনি প্রতিদিন পাবেন না। আপনি তাঁর রেকর্ড দেখুন, তিনি অত বেশি সেঞ্চুরি হাঁকাননি। কিন্তু তিনি যখনই মাঠে নামতেন, সবাইকে আনন্দ দিয়ে যেতেন। চার-পাঁচ-ছয়টা ছক্কা মেরে বিদায় নিতেন। এ জন্যই তাঁর ভক্তের সংখ্যা এত বেশি। আমিও তাঁর ভক্ত। যে ক্রিকেট খেলতে নেমে এত আনন্দ দেয়, তাঁর ভক্ত আপনাকে হতেই হবে।’

অনেকেই জানেন না, এখন লেগ স্পিনার আর লোয়ার অর্ডার ব্যাটসম্যান হলেও রশিদ ক্যারিয়ার শুরু করেছিলেন ওপেনিং ব্যাটসম্যান হিসেবে। আর এই অনুপ্রেরণা তিনি পেয়েছেন আফ্রিদির কাছ থেকেই। সে প্রেরণার ঝলক ঝলক এর মধ্যেই একটু একটু করে দেখা শুরু করেছে বিশ্ব। গত আইপিএলের প্লে-অফের কথাই ভাবুন। শেষদিকে ব্যাট করতে নেমে রশিদ ঝড়ে হেরে গিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। এখনো বিভিন্ন ম্যাচে শেষদিকে রশিদের ঝড় দেখা যায়।

ক্রিকেটে ‘নতুন আফ্রিদি’ হওয়ার স্বপ্নটা ভালোভাবেই ধরে রেখেছেন রশিদ।

Print Friendly, PDF & Email

মতামত